চট্টগ্রামে সেরা ১২ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ নির্বাচিত

2

বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় মাতৃভাষা বাংলা নিয়ে দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ পঞ্চম বর্ষ-এর চট্টগ্রাম বিভাগের বাছাইপর্ব (অডিশন) অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত বাছাই পর্বের প্রতিযোগিতায় অংশ নেয় পনেরো শতাধিক শিক্ষার্থী।
প্রাথমিক বাছাই পর্ব শেষে চূড়ান্ত পর্বে ঢাকায় যাবার সুযোগ পেয়েছে চট্টগ্রাম বিভাগের সেরা ১২ বাংলাবিদ। নতুন প্রজন্মের কাছে বাংলা সংস্কৃতি, শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে পঞ্চমবারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কুশল বরণ চক্রবর্তী এবং প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম।
পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, ইস্পাহানি টি লিমিটেড মহাব্যবস্থাপক (টি ট্রেড) শাহ মঈনুদ্দীন হাসান এবং ইস্পাহানি টি লিমিটেড মহাব্যবস্থাপক (আইটি) কামাল উদ্দিন। ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে প্রতিযোগীদের উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে সেরা ১২ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূল পর্বে যাবার সুযোগ পায়।