গল্পে কল্পে সাইবার সিকিউরিটি

68

 

বর্তমান সময়ে অন্যতম আলোচিত বিষয় হলো সাইবার সিকিউরিটি। এই ব্যাপারে জানার বা সাইবার সিকিউরিটি বিষয়ে দক্ষ হওয়ার জন্য তরুণ শিক্ষার্থীদের মধ্যে কৌতুহল বেশি। সেই বিষয়টিকে মাথায় রেখে সাইবার সিকিউরিটি বিষয়ে একটি গাইড লাইন দিতে তরুণ লেখক সাফ্ফাত আহম্মদ খান এবারের বই মেলায় নিয়ে এসেছেন সাইবার সিকিউরিটি নিয়ে একটি ব্যতিক্রমধর্মী বই ‘গল্পে কল্পে সাইবার সিকিউরিটি’।
বইটিতে সাইবার সিকিউরিটি বা ইথিক্যাল হ্যাকিং-এর বিষয়গুলো গল্পের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয়েছে যাতে একজন পাঠক খুব সহজেই সাইবার সিকিউরিটির ব্যাপারগুলো আয়ত্বে আনতে পারেন এবং সাইবার সিকিউরিটি শিক্ষার একটি গাইডলাইনও পেতে পারেন।
বইটিতে নেটওয়ার্কিং, ওয়েবসাইট হ্যাকিং, পেনিট্রেশন ল্যাব, হার্ডড্রাইভ ফরেনসিক, ডাটা রিকভারি, রুটকিট, ম্যালওয়্যার এনালাইসিস, ওপেন সোর্স ইনটেলিজেন্ট, ক্রিপ্ট্রোগ্রাফিক হ্যাশ ফাংশন, ক্যাপচার দ্যা ফ্ল্যাগ ইত্যাদি বিষয় নিয়ে সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে।
এখানে কিছু ল্যাবের ব্যবহারিক দিকও দেখানো হয়েছে।
বইটি সম্পর্কে লেখক সাফ্ফাত আহম্মদ খান বলেন, “টেকনিক্যাল বইগুলো সাধারণত একঘেঁয়েমি ধাচের হয়। কিছুদূর পড়ার পর অনেকে পড়ার আগ্রহ হারিয়ে ফেলেন কিন্তু ‘গল্পে কল্পে সাইবার সিকিউরিটি’ বইটি এমন নয়। এটি এমনভাবে লিখা হয়েছে যেন পাঠক পুরো বইটি আগ্রহ নিয়ে পড়েন। একটি অধ্যায় পড়ার পর অন্য অধ্যায় পড়ার জন্য পাঠকের আগ্রহের সৃষ্টি হবে।”
লেখক সাফ্ফাত আহম্মদ খান-এর আরো একটি জনপ্রিয় বই ‘কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক’ গত বছর বেশ পাঠকপ্রিয় হয়েছিল। আশা করা যাচ্ছে সাইবার সিকিউরিটি নিয়ে এই ভিন্ন ধারার বইটিও পাঠকপ্রিয় হবে।
বইটি পাওয়া যাচ্ছে ঢাকার অমর একুশে বইমেলা ২০২১-এর তিউড়ি প্রকাশনীর ৫২ নম্বর স্টলে।
এছাড়াও অনলাইনে রকমারি ডট কম, সিটিজি লাইব্রেরি ডট কম এবং বাংলাবইমেলা ডট কমেও পাওয়া যাচ্ছে বইটি।