কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর একাধিক নতুন সার্চ ফিচার আনছে গুগল

1

 

আগামীতে কোনো কিছু সার্চের সময় ছবি, ভিডিও ও টেক্সট একত্রে জুড়ে দিতে পারবেন ব্যবহারকারীরা। সম্প্রতি এ ধরনের ফিচার উন্মোচন করেছে গুগল। গুগলকে অনলাইন ভিডিওতে আধিপত্য বিস্তারী হতে এবং ই-কমার্সে নিজ ভূমিকা প্রসারে ফিচারটি সহায়তা করতে পারে বলেই মন্তব্য উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।
নিজেদের লাইভস্ট্রিম সম্মেলন ‘সার্চ অন’-এ মার্কিন এ সার্চ জায়ান্ট জানিয়েছে, গুগল লেনস সার্চ টুলে কয়েক মাসের মধ্যেই ফিচারটিকে দেখা যাবে। মে মাসেই অবশ্য গুগল উল্লেখ করেছিল, কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যারে অগ্রগতির ফলেই এমন ফিচার আনা সম্ভব হচ্ছে। সে সময় প্রতিষ্ঠানটি বলেছিল, “নতুন এই সক্ষমতার বদৌলতে, আপনি শার্টের কোনো ছবি দেখার সময় লেনস আইকনে ট্যাপ করতে পারবেন এবং গুগলকে একই নকশারটি খুঁজে দিতে বলতে পারবেন- কিন্তু তা হয়তো অন্য কাপড় হতে পারে, যেমন মোজা।” বলেছিলেন জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘাভান। নতুন এই সার্চ প্রযুক্তিটি ইন্টারনেটের সবচেয়ে বড় স্ট্রিমিং সাইট ইউটিউবের ভিডিওতেও অনুসন্ধান চালাতে পারবে।
“হয়তো আপনার বাইকের নাম না জানা কিছু ভেঙেছে, এবং আপনার হয়তো এটি কীভাবে ঠিক করতে হবে সে ব্যাপারে কিছু নির্দেশনা প্রয়োজন। অনুসন্ধানের ‘দ্য-পয়েন্ট অ্যান্ড আস্ক মোড’ ভিডিওর ঠিক ওই মুহূর্তটিকে খোঁজার কাজ সহজ করে দেবে যা সহায়তা করতে পারে।”-বলেন রাঘাভান।