কালো শক্তির উত্থান!

4

 

ভেতরে ভেতরে বাংলাদেশে এমন এক কালো শক্তির উত্থান ঘটেছে, যা ভবিষ্যৎ বাংলাদেশের জন্য অশনিসংকেত। ফেসবুকে এদের কারো পোস্টে লাইক কমেন্ট যদি সূ²ভাবে বিচার বিশ্লেষণ করা হয়, তাহলে বোঝা যাবে, শুধু অল্পশিক্ষিত পশ্চাদপদ মানসিকতার মানুষরা নয়, উচ্চশিক্ষিত বলে আমরা যাদের মনে করি, তাদের অনেকেরই মানসিকতা ও মগজ ওই অল্পশিক্ষিত বা অশিক্ষিত বিশাল জনগোষ্ঠীর চেয়ে কোনও অংশে উন্নত হয় নি।
দাঙ্গা কখন হয়, যখন দুটি পক্ষের শক্তি প্রায় সমান না হলেও প্রায় কাছাকাছি হয়। অথবা, এমন হয়, মরবো কিন্তু একজনকে মেরেই মরবো। যেটা ভারতে সংখ্যালঘু মুসলমানদের ভেতরে আছে। সেখানকার সংখ্যালঘু মুসলমানরা জানে, ভারতই তাদের দেশ। সেখানে দশজন খরগ নিয়ে আসলে একজন তলোয়ার হাতে রুখে দাঁড়ায়। মৃত্যু অনিবার্য জেনেও সে প্রতিরোধ করে, কারণ তার যাবার আর জায়গা নেই।
বাংলাদেশে সংখ্যালঘুদের সেই সাহস ও শক্তি কোনটাই নেই। তাদের সংখ্যা কমতে কমতে এমন পর্যায়ে চলে গেছে, জোরে চিৎকার করার শক্তিও তারা হারিয়ে ফেলেছে। এই শক্তিক্ষয় কেন হয়েছে, তারা জেনে গেছে, একটি বিকল্প গর্ত আছে, সেখানে নিজেকে লুকিয়ে ফেলা যাবে। ভারতে উত্তর প্রদেশে যখন একবার দাঙ্গা হলো, বাংলাদেশেও এর প্রভাব পড়তে পারে ভেবে এদেশের সংখ্যালঘুরা আতঙ্কিত। এরকম সময়ে একদিন আমি বসেছিলাম আজাদীর সাহিত্য সম্পাদক অরুণ দাশগুপ্তের বাসায়। সেখানে তখন এলেন আজাদীর আরেক ডাকসাইটে সাংবাদিক মুহম্মদ ইউসুফ। অরুণদাকে উদ্দেশ করে তিনি বললেন, ‘অরুণদা, আপনাকে যদি আমি মারতে আসি, আপনার পালিয়ে যাবার একটা জায়গা আছে। আপনি যদি রুখে দাঁড়িয়ে আমাকে মারতে আসেন, আমারও জানের ভয় আছে, আমি পালিয়ে যাবো কোথায় ?’
অরুণদা হেসে বললেন, ‘পালিয়ে যাবার জায়গা আছে বলেই আমি উচ্চকণ্ঠে কথা বলার শক্তিও হারিয়ে ফেলেছি, প্রতিরোধের কথা ভাবার শক্তিও এখন আমার নেই’। ইতিহাসে বিভিন্ন সময়ে এসে এক একটি কালো অধ্যায় রচিত হয়। বাংলাদেশেও ২০২১ সালে এসে আরেকটি কালো অধ্যায় রচিত হলো। এই অধ্যায়ের রচয়িতাদের চিহ্নিত করে এখনই সমূলে বিনাশ করা না হলে বাংলাদেশ একটি চরম সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত হতে বেশি সময় আর লাগবে না। দুঃখজনক হলেও সত্যি যে, ধর্মনিরপেক্ষতার দাবীদার বর্তমান শাসকদলের ভেতরেই এই কালো শক্তি অনুপ্রবেশ করে দিনদিন প্রবল শক্তিশালী হয়ে উঠছে। যে শক্তিকে দেখা যায়, তার বিরুদ্ধে দাঁড়ানো যায়, কিন্তু যে শক্তি মিত্র সেজে নিজেদের ভেতরেই মিশে আছে,তাকে দমন করবেন কীভাবে ? আমি নিজে আমাদের একটি অন্ধকার ভবিষ্যৎ দিব্যচোখে দেখতে পাচ্ছি।