কাতার সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী

41

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সোমবার কাতারের রাজধানী দোহা’য় পৌঁছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সফরে দ্বিপাক্ষিক বাণিজ্য, জ্বালানি, বিনিয়োগসহ দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যুতে কাতারি কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন তিনি। আঞ্চলিক ইস্যুগুলোর মধ্যে গুরুত্ব পাবে সিরিয়া, ইয়েমেন, লিবিয়া ও ফিলিস্তিন পরিস্থিতি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। দোহা সফর দিয়েই ল্যাভরভের এ সিরিজ সফর শুরু। কাতার সফর শেষে সৌদি আরব, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত সফরের কথা রয়েছে তার।

রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ল্যাভরভের সফরে উচ্চ পর্যায়ের চুক্তিগুলোর বাস্তবায়ন, জ্বালানি খাতের প্রকল্প, কৃষি ও শিল্প খাত এবং মহাকাশ ব্যবহার নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হবে। রাশিয়ায় কাতারের কয়েক বিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। স¤প্রতি ১ হাজার ১০০ কোটি ডলারের বিনিময়ে রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি প্রতিষ্ঠান রসনেফটের সাড়ে ১৯ শতাংশ শেয়ার কেনার উদ্যোগ নেয় কাতার সরকার এবং দেশটির বাণিজ্যিক প্রতিষ্ঠান গ্লেনকোর। ইতোমধ্যেই এ সংক্রান্ত চুক্তির বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।
২০১৭ সালের জুনে সৌদি জোট কাতারের বিরুদ্ধে স্থল, নৌ ও বিমান অবরোধ আরোপ করলে উদ্বেগ প্রকাশ করে রাশিয়া। সংকট নিরসনে সংশ্লিষ্ট পক্ষগুলোকে আলোচনায় বসার আহŸান জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সংকট নিরসনে মধ্যস্থতারও প্রস্তাব দেয় মস্কো। ২০১৮ সালের জুনে মস্কো জানিয়ে দেয়, সৌদি আরবের আপত্তির থাকলেও কাতারকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে রাশিয়া। এর সঙ্গে সৌদি আরবের অবস্থানের কোনও সম্পর্ক নেই। সূত্র: আল জাজিরা, স্পুটনিক নিউজ।