কলকাতায় চালু হল চালকবিহীন মেট্রো

2

আন্তর্জাতিক ডেস্ক

একের পর এক ইতিহাস গড়ছে ভারতের কলকাতার মেট্রো পরিষেবা। কিছুদিন আগেই শহরটিতে গঙ্গার নিচ দিয়ে মেট্রো চলাচল চালু হলো। ফলে কলকাতা ও হাওড়ার মধ্যকার যোগাযোগ হয়ে উঠেছে আরও সহজ। এবার সেখানে চালু হলো অটোমেটিক ট্রেন অপারেশন বা চালকবিহীন মেট্রো পরিষেবা। সোমবার (১৬ এপ্রিল) থেকেই আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে চালকবিহীন মেট্টো। এদিন ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুটে যাত্রার মধ্য দিয়ে এই পরিষেবার উদ্বোধন করা হয়।
বর্তমানে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদা-সেক্টর ফাইভ রুটে ২০ মিনিটের ব্যবধানেই পরিষেবা পাওয়া যাবে। এটি পরিষেবা চালু হওয়ার ফলে অটোমেটিক ট্রেন অপারেশনে সময়ের ব্যবধান দুই থেকে তিন মিনিটের মতো কমবে বলে ধারণা করা হচ্ছে। এই পরিষেবা শহরটিতে একেবারেই নতুন। তাই শুরুর দিকে মেট্রোতে চালকদের উপস্থিতি নিশ্চিত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে মেট্রোতে চালক থাকলেও এটি পরিচালনায় তাদের প্রায় কোনও ভূমিকাই থাকছে না।
এই প্রসঙ্গে কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি বলেছেন, স্বয়ংক্রিয়ভাবে মেট্রো রেক চালানো গেলেও যাত্রীদের নিরাপত্তার কথা মাথা রেখে প্রথমদিকে কেবিনে চালক উপস্থিত থাকবেন।