ওমিক্রনের পর কি হবে?

15

পূর্বদেশ ডেস্ক

ওমিক্রনের সংক্রমণ মৃদু বলেই ধরে নেওয়া হচ্ছে অধিকাংশ ক্ষেত্রে। কিন্তু করোনা সংক্রমণ একবার হলে শারীরিক জটিলতা নানা ভাবে দেখা দিতে পারে বলেই সতর্ক করছেন চিকিৎসকরা। ফলে করোনা সংক্রমণকে হালকাভাবে না নেওয়ার পরামর্শই দেওয়া হচ্ছে দেশে দেশে। হালকা ঠান্ডা লাগার মতোই ভেবে করোনাকে অবহেলা করবেন না। কারণ, এই অসুস্থতা দীর্ঘ দিনের সঙ্গী হতে পারে।
এক দফা সুস্থ হয়ে যাওয়ার তিন মাস পরও করোনা রোগীদের শরীর খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায় বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। চিকিৎসকরা এই ধরনের সমস্যাকেই ‘লং কোভিড’ বলে থাকেন।
সর্বত্র দেখা গিয়েছে যে বহু করোনা রোগী সেরে ওঠার মাস তিন-চার পরও আগের মতো স্বাদ-গন্ধ পাচ্ছেন না। ডেল্টা রূপের করোনার দ্বারা সংক্রমিত হওয়ার পর অনেকের গন্ধের অনুভূতি ফিরতে অনেকের সময় লেগে গিয়েছে প্রায় তিন-চার মাস। তাও সম্পূর্ণ ফেরেনি।
এ ছাড়াও, ক্লান্তি, পিঠে ব্যথা, মাথা ব্যথার মতো সমস্যা অনেকেই অনেক দিন পর্যন্ত অনুভব করেছেন। কোনও কোনও রোগীর উদ্বেগের সমস্যা বেড়েছে। আর যাদের কাশি হয়েছে, তা ছাড়তে লেগে গিয়েছে মাসের পর মাস।
ওমিক্রনের সংক্রমণ সবে ছড়াতে শুরু করেছে বিভিন্ন দেশে। তাই কোনও দেশের চিকিৎসকই এখনও ওমিক্রণ সংক্রান্ত নির্দিষ্ট উপসর্গের কথা আলাদা করে বলছেন না। তবে ওমিক্রনে সংক্রমিত হয়ে সেরে ওঠা অনেকেই কাশি না যাওয়ার কথা বলছেন। রোগীদের ক্লান্তিও কাটছে না বলে জানাচ্ছেন বিভিন্ন দেশের চিকিৎসক। সূত্র : আনন্দবাজার পত্রিকা।