একদিনেই লেবুর দাম দ্বিগুণ!

46

নিজস্ব প্রতিবেদক

নগরীর রিয়াজউদ্দিন বাজারে গত শুক্রবার প্রতি পিস লেবু বিক্রি হয়েছিল ৬ থেকে ৮ টাকায়। কিন্তু গতকাল শনিবার এসব লেবু বিক্রি করা হচ্ছে ১২ থেকে ১৫ টাকায়। অর্থাৎ আকার ভেদে ডজন প্রতি লেবুর দাম পড়ছে ১৪৪ থেকে ১৮০ টাকা। পবিত্র রমজান উপলক্ষে চাহিদা বাড়তি আর সরবরাহ কম থাকায় দাম বাড়তি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা জানান, বাজারে যে পরিমাণ লেবুর চাহিদা রয়েছে, সে পরিমাণ লেবুর সরবরাহ নেই। তাছাড়া এখন লেবুর মৌসুমও নয়। বর্ষাকালে লেবুর উৎপাদন বেশি হয় কিন্তু চাহিদা কম থাকে। কিন্তু গরমে লেবুর চাহিদা বেড়ে গেলেও উৎপাদন কমে যায়।সরেজমিন নগরীর রিয়াজউদ্দীন বাজার গিয়ে দেখা যায়, দেশি লেবু প্রতিটি খুচরায় বিক্রি হচ্ছে ৮ থেকে ১৫ টাকা পর্যন্ত। আকারভেদে কোন লেবু ৮ টাকা, ১০ টাকা, ১২ টাকা ও ১৫ টাকা।
বিক্রেতা মো. মহিউদ্দিন জানান, আমরা পটিয়ার কমলমুন্সির হাটের পাইকারি বাজার থেকে কিনে আনি। তার সাথে পরিবহন ও শ্রমিক খরচ যুক্ত করে বড় আকারের প্রতি পিস ১৫ টাকা বিক্রি করতে হয়। এর কমে পোষাতে পারছি না।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. শহিদুল আলম বলেন, রমজানে সারাদিনের ক্লান্তি কাটাতে লেবুর রস ভাল কাজ করে। এছাড়া ভিটামিন ‘সি’ ফ্লু জাতীয় রোগের জন্য যথেষ্ট উপকারী। করোনা প্রতিরোধেও এর কার্যকর ভ‚মিকা রয়েছে।
ব্যবসায়ীরা জানান, যতদিন আবহাওয়া গরম থাকবে ততদিন লেবুর দামও চড়া থাকবে। তবে বর্ষা আরম্ভ হলে এ দাম অর্ধেকে নেমে আসবে।