ইফতার সামগ্রী ও ঈদ উপহার বিতরণ

111

জনক-জননী ওয়েলফেয়ার ফাউন্ডেশন
জনক-জননী ওয়েলফেয়ার ফাউন্ডেশন চট্টগ্রাম’র উদ্যোগে প্রধানমন্ত্রীর পক্ষে নগরীর ১১ নং কাট্টলী ওয়ার্ডে শাড়ি-লুঙ্গীসহ ঈদ উপহার বিতরণ করা হয়। এ উপলক্ষে গ্রীন সিটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশন’র প্রধান নির্বাহী সমাজসেবক ফরিদ মাহমুদ।
যুবলীগ নেতা বাবুল দাশ বাবলুর পরিচালনায় এতে বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগ সদস্য মোরশেদ আক্তার চৌধুরী, শেখ নাসির আহমেদ, আশরাফুল গনি, দেলোয়ার হোসেন দেলু, হোসেন সরওয়ার্দী, শুপ্তি তলাপাত্র পলি, রাশেদ চৌধুরী, নাজমুল হাসান মি, রুবি চৌধুরী, আলী হোসেন, শেখ রাজীব আহমেদ, মো. জালাল, জাহেদুল ইসলাম সুমন, আজাদ হোসেন, দেলোয়ার হোসেন সুমন, আনিসুর রহমান মামুন, ইমরান আলী রাজু, ইয়াসিন ভুঁইয়া, দিদারুল আলম দিদার, সাগর দাস, জসিম উদ্দিন প্রমুখ। পরে আগত নারী পুরুষের মাঝে ঈদ ঊপহার বিতরণ করেন সমাজসেবক ফরিদ মাহমুদসহ অতিথিরা।

কাউন্সিলর টিনুর আয়োজন
মো. লোকমান (৪৮) ভ্রাম্যমাণ সবজি বিক্রেতা। সারাদিন সবজি বিক্রি করে আধ ঘন্টা আগে ইফতার করতে আসেন ১৬নং চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর মো. নূর মোস্তফা টিনুর ইফতার আয়োজনে। তিনি বলেন, দ্বিতীয় রোজা থেকে এখানে এসে ইফতার করি। এখানের ইফতারি অনেক ভালো। আল্লাহ তাদের ভালো করুক।
রমজানের প্রথম দিন থেকে প্রতিদিন তিন শতাধিক মানুষকে কাপাসগোলা রোডে ইফতার করানোর উদ্যোগ নেন কাউন্সিলর নূর মোস্তফা টিনু। তবে রোজাদারের সংখ্যা বেড়ে যাওয়ায় সেই সংখ্যা বাড়িয়ে চার শতাধিক করা হয়েছে। ইফতারে খেজুর, চনা, বেগুনি, পিঁয়াজু, সমুচা, জিলাপি, আপেল, পানি, শরবত ও তেহারি দেওয়া হয়। ইফতার কার্যক্রমে কাজ করছেন একদল স্বেছাসেবী। তাদের মধ্যে রয়েছেন ওয়ার্ড আওয়ামী লীগ, শ্রমিক লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিকাল থেকে স্বেচ্ছাসেবীরা ব্যস্ত থাকেন ইফতারের আয়োজনে। দীর্ঘ লাইনে টেবিল ও চেয়ার বসিয়ে সাজানো হয় ইফতার সামগ্রী। চকবাজার এলাকার শ্রমিক, পথচারী, ভাসমান লোক, আশপাশের মধ্যবিত্ত সবাই অংশ নেন এই ইফতারে। তাদের ইফতার আয়োজনে কোনো ভেদাভেদ নেই। এক কাতারে সবাই ইফতার করেন। আয়োজক কাউন্সিলর নূর মোস্তফা টিনুও ভাসমান লোকদের সঙ্গে বসেই মাঝে-মধ্যে ইফতার করেন।
কাউন্সিলর নূর মোস্তফা টিনু বলেন, সারাদিন রোজা রেখে কর্মযজ্ঞ শেষে আমার এলাকার সুবিধাবঞ্চিত মানুষ, শ্রমজীবী মানুষ ও পথচারীরা যাতে নির্বিঘেœ ইফতার করতে পারে সেজন্য এই আয়োজন। তাই পবিত্র রমজানের প্রথম দিন থেকেই ইফতারের আয়োজন করেছি। মাসব্যাপী এ আয়োজনে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।
ইফতার করতে আসা কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন বলেন, সুবিধাবঞ্চিত মানুষদের ইফতারের জন্য কাউন্সিলর নূর মোস্তফা টিনুর ইফতার আয়োজন সত্যিই প্রশংসনীয়। আমরা চাই সবাই এভাবে এগিয়ে আসুক। তাহলে সমাজে কেউ বঞ্চিত হবে না।

ইউসিটিসি
ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি চট্টগ্রাম (ইউসিটিসি) এর উদ্যোগে গরিব, অসহায়, দুস্থ ও ছিন্নমূল মানুষদের মধ্যে ইফতার বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস চত্বরে ও নগরের বিভিন্ন স্থানে আড়াইশো মানুষের মধ্যে ইফতার বিতরণ করা হয়। এসময় ইউসিটিসির ট্রেজারার এবং ইএলএল বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আহমেদ শরীফ তালুকদার, স্কুল অব বিজনেস প্রোগ্রাম বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ আকতার উদ্দিন,স্কুল অফ বিজনেস এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং সিনিয়র লেকচারার ড. মোহাম্মদ আরিফ, সি এস সি বিভাগের বিভাগীয় প্রধান মোশারফ হোসেন ব্র্যান্ড মার্কেটিং এক্সিকিউটিভ অভিমান ঘোষ দস্তিদার, সহ সকল শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

রয়েল ফার্মাসিউটিক্যালস্
চট্টগ্রামস্থ রয়েল ফার্মাসিউটিক্যালস্ লিমিটেডের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল গতকাল ২২ এপ্রিল নগরীর একটি ক্লাবে অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের চেয়ারম্যান প্রফেসর ডা. শিব শংকর সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রয়েল ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ম্যাক্স হসপিটাল ও ডায়াগনষ্টিক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. লিয়াকত আলী খান। অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও লাইন ডাইরেক্টর এমসিআরএএইচ’র সাবেক পরিচালক ডা. মোহাম্মদ শরীফ, বিএমএ চট্টগ্রাম’র সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, বিএমএ চট্টগ্রাম’র সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সাল ইকবাল চৌধুরী, রয়েল ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালক ও ম্যাক্স হসপিটালের মেডিকেল ডাইরেক্টর ডা. এমএ কাশেম মাসুদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক মো. হাকিম আলী, পরিচালক পার্থ প্রতিম বড়ুয়া, পরিচালক মোহাম্মদ মোহাম্মদুর রহমান, পরিচালক মো. শরীফুজ্জামান, পরিচালক অমিতাভ দত্ত, পরিচালক গোলাম মোহাম্মদ বুলবুল, কর্মকর্তা জেনারেল ম্যানেজার এবি জিয়াউদ্দিন হোসেন, প্ল্যান্ট ম্যানেজার রাজীব ভৌমিক, সহকারী ব্যবস্থাপক আবুল খায়ের প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা গুণগত মান বজায় রেখে ঔষুধ বাজারজাত করায় রয়েল ফার্মাসিউটিক্যালস্ এর ভূয়সী প্রশংসা করেন। রয়েল ফার্মাসিউটিক্যালস্ এর অপ্রতিরোধ্য অগ্রযাত্রাকে আরো গতিময় করার লক্ষ্যে চিকিৎসক সমাজ সব ধরণের সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।

বাকলিয়ায় ইফতার বিতরণ
নগরীর ১৭নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর পক্ষে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক কালাচাঁদ ভট্টাচার্য সীমান্তের সহযোগিতায় দুস্থদের মাঝে ইফতার বিতরণ করা হয়েছে। গত ২২ এপ্রিল ছাত্রলীগ নেতা আবুল মোকাররম সাকিবের ব্যবস্থাপনায় ইফতার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হাকিম মেম্বার, তরুন আওয়ামী লীগ নেতা মাইনুল কামাল, স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. জিয়া উদ্দিন, মো. তামিম, মোহাম্মদ তৌহিদ, ছাত্রলীগ নেতা এম আরিফ উদ্দীন, মোহাম্মদ ইয়াসিন, মো. মোমিন, মো. শাহীন, তানজীল আকরাম সৌরভ প্রমুখ।
এসময় বক্তারা বলেন, পবিত্র রমজান মাসে নিজ নিজ এলাকার অসচ্ছল মানুষগুলো যেন রোজা রেখে ইফতার ও সেহেরী খাবার ব্যবস্থার জন্য রাজনীতিবিদদের পাশাপাশি ব্যবসায়ী সমাজকে এগিয়ে আসতে হবে। রমজান মাস ও পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে অসাধু ব্যবসায়ীরা দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করতে না পারে সেজন্য সংশ্লিষ্টদের সজাগ দৃষ্টি রাখার আহবান জানান।

২৬নং ওয়ার্ডে ইফতার বিতরণ
নগরীর ২৬নং ওয়ার্ডে মহানগর যুবলীগ নেতা ফসিউল আলম রিয়াদ এর উদ্যোগে রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা নাজমুল হাসান, মো. সুমন, মো. মোজ্জেম, আল আমিন, মোক্তার হোসেন, হৃদয়, রহুল আমিন প্রমুখ।

সুরঞ্জিত বড়ুয়া লাভু
কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য সুরঞ্জিত বড়ুয়া লাভু এর ব্যক্তিগত উদ্যোগে রোজাদারদের মাঝে মাসব্যাপি চলছে ইফতারি বিতরণ। এ সময় উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের সদস্য ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী। এ সময় আরও উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা কামরুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য রাজেশ বড়ুয়া, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি সৌমেন বড়ুয়া, মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক মো. রেজাউল করিম রিটন, এম.ই.এস কলেজ ছাত্রলীগ নেতা আবদুল রকিব, সুজন বড়ুয়া, সৈকত বর্মন, মুমিনুল হক, আরমান প্রমুখ।