ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা, ট্যাংক ও জাহাজ

5

ইউক্রেন সীমান্তের চার হাজার মাইলেরও বেশি এলাকাজুড়ে সেনা পাঠিয়েছে রাশিয়া। ঘোষণা দিয়েছে ব্যাপকভিত্তিক একটি নৌ-মহড়ার। ইউক্রেনের ওপর রাশিয়ার সম্ভাব্য হামলার আশঙ্কার মধ্যেই মস্কোর তরফে এই নৌ-মহড়ার ঘোষণা এলো। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
প্রধান প্রধান যুদ্ধ ট্যাংক, সেনা ও অন্যান্য সামরিক যান বহন করতে সক্ষম ছয়টি রাশিয়ান ল্যান্ডিংশিপ গত সপ্তাহে ভূমধ্যসাগরের পথে যাত্রা করে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলার নির্দেশ দিলে দেশটির দক্ষিণ উপকূলের এমন শক্তিশালী অবস্থানকে কাজে লাগাতে পারে মস্কো।
ইউক্রেনের সামরিক গোয়েন্দাদের দাবি, রাশিয়া ভাড়াটে সেনা নিয়োগ করছে এবং যুদ্ধের সম্ভাব্য প্রস্তুতির জন্য দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে তার প্রক্সি বাহিনীকে জ্বালানি, ট্যাংক এবং স্বচালিত আর্টিলারি সরবরাহ করছে।
স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, এলিট স্পেটসনাজ সেনা এবং বিমান বিধ্বংসী ব্যাটারিসহ রুশ বাহিনীর একটি উল্লেখযোগ্য অংশ এরইমধ্যে রাশিয়ার পূর্বাঞ্চলীয় সামরিক জেলা থেকে বেলারুশে পৌঁছেছে। পশ্চিমা কর্মকর্তা এবং বিশ্লেষকরা বলছেন, এসব প্রস্তুতির মধ্য দিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভকে হুমকিতে রাখার সামর্থ্য অর্জন করবে মস্কো।