ইউক্রেনে সাফল্য চায় যুদ্ধবাজরা চাপে রুশ জেনারেল

12

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ খেরসন থেকে সেনা প্রত্যাহারের মতো অপমানজনক সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়ে আসছিলেন রাশিয়ার শীর্ষস্থানীয় যুদ্ধবাজ কর্মকর্তারা। তবে এই সিদ্ধান্তের পক্ষ নেওয়া ইউক্রেনের রুশ সেনাদের কমান্ডার এখন রয়েছেন চাপে, তাকে প্রমাণ করতে হবে খেরসন থেকে পিছু হটা রাশিয়ার জন্য উপযুক্ত ছিল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব কথা জানা গেছে। নৃশংসতার জন্য রুশ সংবাদমাধ্যম সের্গেই সুরোভিকিনকে ‘জেনারেল আর্মাগেডন’ নামে অভিহিত করছে। ৯ নভেম্বর খেরসন থেকে রুশ সেনাদের প্রত্যাহারের সুপারিশ করেন তিনি। চেচনিয়া ও সিরিয়ায় যুদ্ধ করা ৫৬ বছর বয়সী সুরোভিকিন পদক পেয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে। প্রত্যাহারের পক্ষে যুক্তি তুলে ধরার দুই দিন পর খেরসন শহর থেকে সেনা সরিয়ে নেওয়া হয়। সেখানকার প্রায় ৩০ হাজার রুশ সেনাদের যুদ্ধেক্ষেত্রে অন্যত্র মোতায়েন করা হয়েছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র। এসব সেনাদের অনেককে দক্ষিণ থেকে পূর্ব ইউক্রেনে মোতায়েন করা হয়েছে। পূর্বাঞ্চলে এখন তুমুল লড়াই চলছে দুই বাহিনীর। একসময় বীরত্বের জন্য পদক পাওয়া সুরোভিকিন এখন চাপে রয়েছেন তার এই সিদ্ধান্ত সঠিক বলে প্রমাণের জন্য।
সুরোভিকিনকে উদ্দেশ করে গত সপ্তাহে যুদ্ধবাজ বলে পরিচিত আরটি টিভি’র এডিটর-ইন-চিফ মার্গারিটা সিমোনিয়ান বলেছেন, আমরা আপনার দারুণ ফলাফলের অপেক্ষা ও প্রার্থনা করছি। সুরোভিকিনের প্রতি সিমোনিয়ান আহŸান জানিয়েছেন, সমালোচকদের বাজে কথায় কান না দেওয়ার জন্য। তার এই মন্তব্য মূলত খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহারের পর প্রভাবশালী সামরিক বøগাররা অসন্তুষ্ট হয়ে যে সমালোচনা করছেন সেটির প্রতি ইঙ্গিত করে বলা। এই বøগারদের একজন ভ্লাদলেন তাতারস্কি। টেলিগ্রামে তার ৫ লক্ষাধিক ফলোয়ার রয়েছে। খেরসন থেকে রুশ সেনা প্রত্যাহারের পর সেখানে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সফরে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। তাতারস্কি প্রশ্ন তুলেছেন, মস্কো কেন জেলেনস্কিকে হত্যা করেনি।
এক ভিডিও পোস্টে তিনি বলেছেন, আমরা কীসের জন্য নিজেদের রক্ত ঝরাচ্ছি? জেলেনস্কি কীভাবে খেরসন আসতে পারেন? প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ হতো যদি একটি গেরান (এক ধরনের ড্রোন) জেলেনস্কির মাথায় পড়তো।