আফগানিস্তানে প্রচণ্ড ঠাণ্ডায় ৭৮ জনের মৃত্যু

20

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে এক দশকেরও বেশি সময়ের মধ্যে ভয়াবহ শৈত্যপ্রবাহে অন্তত ৭৮ জনের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ বৃহস্পতিবার একথা জানিয়েছে। কর্মকর্তারা বলছেন, দেশের ৩৪ টি প্রদেশের ৮ টিতেই ঠাÐায় মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে। ১৫ বছরের মধ্যে আফগানিস্তানে এবারই সবচেয়ে বেশি শীত পড়েছে। তাপমাত্রা পৌঁছেছে মাইনাস ৩৪ ডিগ্রি সেলসিয়াসে।
চরম অর্থনৈতিক সংকটে জর্জরিত আফগানিস্তানে এই শীত আরও দুর্ভোগ হয়ে এসেছে। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের জরুরি অবস্থা বিষয়ক কেন্দ্রর প্রধান আবদুল্লাহ আহমাদি বলেন, “আগামী কয়েকদিনে আবহাওয়া আরও শীতল হবে। ফলে দুর্দশাগ্রস্ত মানুষের জন্য মানবিক সাহায্যর কথা বিবেচনা করা প্রয়োজন।” আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে প্রচÐ ঠাÐার কারণে মানুষ অসহায় অবস্থায় পড়েছে। অনেক মানুষ তাদের কাজে যেতে না পেরে সংকটে পড়েছে। সরকারিভাবে ত্রাণ সহায়তার তেমন ব্যবস্থা না থাকায় অনেক মানুষ না খেয়ে দিনাতিপাত করছে বলে স্থানীয় সাংবাদিকরা জানিয়েছেন।
এ অবস্থায় আন্তর্জাতিক মহলের ত্রাণ সহায়তার আশা করছেন স্থানীয় নেতৃবৃন্দ। তবে কয়েকটি সূত্র জানায়, তালেবান সরকার সাধ্যমতো জনগণের মধ্যে গরম কাপড় বিতরণ করছে এবং খাবারের প্রয়োজনে সাড়া দিচ্ছে।