আন্দোলন ছাড়া যেন তাদের অধিকার আদায় হয় না!

33

নিজস্ব প্রতিবেদক

একেকজনের চাকরির বয়স ১০ থেকে ২৫ বছর। অস্থায়ী চাকরি। বেতন বাড়ে না।
চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্থায়ী কর্মকর্তা-কর্মচারী হওয়ার স্বপ্ন নিয়ে চাকরি শুরু করা অনেকেই অবসরে গিয়েছেন। আরও অন্তত ৬ হাজার কর্মকর্তা-কর্মচারী অস্থায়ীভাবে চসিকে কাজ করছেন। গেল মে মাসে আন্দোলন করে বেতন বাড়িয়েছেন। এবার চাকরি স্থায়ী করার দাবিতে টাইগারপাসস্থ চসিকের অস্থায়ী কার্যালয়ে তিন ঘণ্টা ১০ মিনিট অবস্থান কর্মসূচি পালন তারা। এতে মেয়রসহ কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন বলে জানা গেছে।
পরে চসিক মেয়র, প্রধান নির্বাহী, সচিবের সাথে অবস্থানরত কর্মচারীদের প্রতিনিধির বৈঠক শেষে চাকরি স্থায়ীকরণের আশ্বাস মেলে। সেই আশ্বাসে ক্লান্ত দেহে অনিশ্চিত আশা পূরণের স্বপ্ন নিয়ে বাড়ি ফিরেছেন তারা।
গতকাল স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় চসিক একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। যেখানে আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে শর্ত জুড়ে দেওয়া হয়। এতে শঙ্কিত হয়ে পড়েন অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা। কারণ যারা অস্থায়ীভাবে কাজ করছেন তাদের কারোর বয়স এ সীমার মধ্যে নেই। তাই আগামীতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের ক্ষেত্রে এমন বিজ্ঞপ্তি প্রকাশের আশঙ্কা থেকে মেয়র কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা। গতকাল বিকাল তিনটা থেকে সন্ধ্যা ৬টা ১০ মিনিট পর্যন্ত এ অবস্থান কর্মসূচি চলে। পরে শ্রমিকদের পক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন শ্রমিক ও কর্মচারী লীগের (সিবিএ) সভাপতি ফরিদ আহমদ, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, চসিক অস্থায়ী কর্মকর্তা কর্মচারী পরিষদের আহŸায়ক আবু তাহের মেয়রসহ কর্মকর্তাদের বৈঠক করেন। এতে অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের স্থায়ী করার আশ্বাস মেলে। বৈঠক শেষে অবস্থানরত কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে কাউন্সিলর মোবারক আলী বলেন, আপনাদের দাবি দাওয়ার প্রতি মেয়র মহোদয় আন্তরিক। আপনাদের বেতন বৃদ্ধির দাবি ছিল মেয়র সেটা করে দিয়েছেন। পত্রিকায় যে বিজ্ঞপ্তি এসেছে, সেখানে তৃতীয়-চতুর্থ শ্রেণির কথা উল্লেখ নেই। তাই শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। অল্পদিনের মধ্যে আপনাদের সুখবর দিবেন বলে জানিয়েছেন মেয়র।
অস্থায়ী কর্মকর্তা-কর্মচারী পরিষদের সিনিয়র যুগ্ম সচিব জাহেদুল ইসলাম পূর্বদেশকে জানান, দীর্ঘদিন যাবত অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন। অনেকের চাকরি বয়স ১৩ থেকে ২৫ বছর। জটিলতার কারণে দীর্ঘদিন সিটি করপোরেশন নিয়োগ দিতে পারেনি। যখন নিযোগ প্রক্রিয়ার জটিলতা মিটল তখন বিভিন্ন তালবাহানা করে অস্থায়ী কর্মচারীদের স্থায়ী না করার পাঁয়তারা করছে। গতকাল বিভিন্ন পত্রিকায় একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিটি করপোরেশন। যেখানে আবেদনকারীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর উল্লেখ করা হয়। অস্থায়ী চাকরিজীবীদের জন্য বয়স শিথিলের বিষয়ে কিছু উল্লেখ নেই। তাই আমরা আন্দোলন করছি।
এ বিষয়ে চসিক প্রধান নির্বাহী মো. শহিদুল আলম জানান, তারা ভুল বুঝেছেন। বিজ্ঞপ্তিতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কিছু নেই। নিয়োগ কমিটি সভা করে কিভাবে কি করা যায় তার সিদ্ধান্ত নিবে। এতে যারা অস্থায়ীভাবে কাজ করে যাচ্ছেন তাদের বিষয়টি অবশ্যই এগিয়ে রাখা হবে বলে মন্তব্য করেন তিনি।