আনুষ্ঠানিকভাবে শুরু মুশফিকের ব্যাট আকবরের জার্সির নিলাম

36

অসহায় দুঃস্থ মানুষদের সাহায্য করার লক্ষ্যে নিজের প্রিয় ব্যাটটি নিলামে তুলেছেন মুশফিকুর রহিম। যেই ব্যাট দিয়ে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ইতিহাসের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিক। ইতিহাস গড়া সেই ব্যাটটিই প্রদান করেছেন মিস্টার ডিপেন্ডেবল। আর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলী ফাইনালের জার্সি এবং প্লাভস নিলামের জন্য প্রদান করেছেন। মুশফিকের ব্যাটের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৬ লাখ টাকা এবং আকবর আলীর বিশ্বকাপ ফাইনালে ব্যবহৃত জার্সি ও গ্লাভসের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ টাকা। এছাড়াও এই প্ল্যাট ফর্মে মোসাদ্দকে হোসেন সৈকতের ব্যাটের নিলাম ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ লাখ টাকা, নাঈম শেখের ব্যাটের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ টাকা।
পুরো উদ্যোগটি যৌথভাবে পরিচালনা করছে নিবকো স্পোর্টস ম্যানেজমেন্ট, ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবু’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ৯ মে রাত ১০টা থেকে শুরু হয়েছে এই নিলাম যা চলবে আগামি ১৪ মে রাত ১০টা পর্যন্ত। নিলামের আনুষ্ঠানিকতা শুরু করতে স্পোর্টস ফর লাইফ ফেইসবুক পেজ থেকে লাইভে এসেছিলেন মুশফিকুর রহিম এবং আকবর আলী। সেখানে জানালেন এই ইতিহাস গড়া ব্যাট, জার্সি ও গ্লাভস নিলামে তোলার কারণ এবং এখান থেকে প্রাপ্য অর্থ কীভাবে ব্যয় করবেন তা। ব্যাটের নিলাম শেষে প্রাপ্য অর্থের কিছু অংশ যাবে ব্র্যাকের এনজিওতে। যেখানে তারা দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। আর বাকিটা পাবেন মুশফিকুর রহিম। তিনি নিজের ইচ্ছামতো মানুষের সাহায্য এই অর্থ ব্যয় করতে পারবেন।
অন্যদিকে আকবর জানান, ‘রংপুরে একটা সংগঠন আছে ‘উই ফর দেম’। ওরা সব সময় অনেক ভালো কাজ করে। আমি এখান থেকে যে অর্থ পাবো তার পুরোটাই ওদের কাছে চলে যাবে। ওরা কেবল এই করোনাভাইরাসের সময়েই কাজ করছে না এর আগেও বন্যা কিংবা অন্যান্য সময়ও ওরা কাজ করেছে। আর ওরা অনেক গুছিয়ে কাজ করে। যা আমার পক্ষে সম্ভবনা, তাই এখান থেকে প্রাপ্য টাকা আমি ওদের কাছেই প্রদান করব।’