অবৈধ বসতি উচ্ছেদ, বাসিন্দাদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘর্ষ

50

অবৈধভাবে বসতি স্থাপনকারী কয়েক ডজন ইহুদিকে উচ্ছেদ করতে গিয়ে হামলার শিকার হয়েছে ইসরায়েলি আধা সামরিক পুলিশ বাহিনী। বৃহস্পতিবার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের আমোনা নামক স্থান থেকে উচ্ছেদ করতে গেলে বসতি স্থাপনকারীরা তাদের দিকে ঢিল ছোঁড়া শুরু করে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই উৎখাত অভিযানে আহত হয়েছে অন্তত ২০ জন পুলিশ সদস্য।
ইহুদি বসতি স্থাপনকারীরা আমোনা চৌকির কাছে গত মাসে উপস্থিত হয়। তাদের ভাষ্য, পশ্চিম তীরে ফিলিস্তিনি হামলার সংখ্যা দিন দিন বাড়তে থাকায় প্রতিবাদ হিসেবে তারা সেখানে গেছে। পুলিশ জানিয়েছে তাদেরকে উচ্ছেদ করতে কয়েক ঘণ্টার অভিযান চালাতে হয়েছে। এসময় উচ্ছেদ হওয়া ব্যক্তিরাপুলিশের দিকে পাথর ছুঁড়তে শুরু করে। পুলিশের সঙ্গে সংঘর্ষে বসতি স্থাপনকারীদের মধ্যে থেকেও তিন জন আহত হয়েছে। পুলিশের ওপর হমালার অভিযোগে গ্রেফতার করা হয়েছে সাত জনকে।

বছর দুয়েক আগে আমোনাতেই ৩০০ বসতি স্থাপনকারীকে উচ্ছেদ করেছিল পুলিশ। কারণ দেশটির সুপ্রিম কোর্ট এক আদেশে বলেছিল, ইসরায়েলি সরকারের অনুমতি ব্যতিরেকে ফিলিস্তিনিদের ব্যাক্তিগত মালিকানায় থাকা জমির ওপর ওই বসতি নির্মাণ করা হয়েছে। ইসরায়েলি আদালত ৩০০ জনের বসতিকে বস্তিকে অবৈধ বললেও, বিশ্বের বেশিরভাগ দেশ ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলের দখল করা ফিলিস্তিনি ভূমিতে স্থাপিত ইসরায়েলই বসতিগুলোর সবগুলোকেই অবৈধ মনে করে। তা জানা সত্তে¡ও ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনি ভূমিতে বসতি নির্মাণের অনুমোদন দেয়। গত সপ্তাহেই দেশটির দুই হাজার বসতি স্থাপনকারীকে ফিলিস্তনি জমিতে বাড়ি বানানোর অনুমতি দেওয়া হয়েছে।
ইসরায়েলের দখল করা ফিলিস্তিনের পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের ভূমিতে প্রায় পাঁচ লাখ ইসরায়েলি বসবাস করে।