৬শ অবৈধ স্থাপনা উচ্ছেদ পাঁচ একর জায়গা উদ্ধার

16

নগরীর আকবরশাহে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ৬০০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় পাঁচ একর জায়গা দখলমুক্ত করেছে রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগ। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ উচ্ছেদ পরিচালনা করা হয়। উচ্ছেদকালে এক আওয়ামী লীগ নেতা বাধা দেয়ার চেষ্টা করেও শেষ পর্যন্ত পিছু হটেন।
স্থানীয়রা জানান, উচ্ছেদ চালাতে ভূ-সম্পত্তি বিভাগের লোকজন ও আরএনবির সদস্যরা উপস্থিত হওয়া মাত্র দখলদাররা ভিড় করতে থাকেন। তারা উচ্ছেদের দায়িত্বে থাকা কর্মকর্তাদের নানাভাবে বিভ্রান্ত করার চেষ্টা চালান। আকবরশাহ মাজার এলাকা থেকে কবরস্থান পর্যন্ত সারিবদ্ধভাবে দাঁড়িয়ে উচ্ছেদে বাধা দেয়ার প্রস্তুতি নেন দখলদাররা। তারা নোটিশ না দিয়ে উচ্ছেদ করায় প্রতিবাদ জানান। এসময় সেখানে উপস্থিত হন ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সরোয়ার মোর্শেদ কচি। তিনি সরকারি আদেশ দেখে সরে পড়েন। আরো কয়েকজন আইনজীবী নিয়ে উচ্ছেদে থাকা কর্মকর্তাদের কাছে নিজেদের জায়গা প্রমাণে চেষ্টা চালান। তবে শেষ পর্যন্ত সবার দাবিকে উপেক্ষা করে অবৈধ ৬০০ স্থাপনা উচ্ছেদ করে ভূ-সম্পত্তি বিভাগ।
রেলওয়ে পূর্বাঞ্চলের ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. মাহবুবুল করিম বলেন, ‘বিজয়ের মাস হওয়ায় এ মাসে অভিযান শিথিল করা হয়। এখন পুরোদমে আবারও অভিযান চালানো হচ্ছে। রেলওয়ের সম্পূর্ণ জায়গা উদ্ধার না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে। কেউ জোরপূর্বক সরকারি জায়গা দখলে রাখতে পারবে না।’