৫ লাখ শিশুকে ক্যাপসুল খাওয়াবে করপোরেশন

41

চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্বাস্থ্য বিভাগের উদ্যোগে ৬ থেকে ১১ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি নীল রঙের (১ লক্ষ ইউনিট) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লক্ষ ইউনিট) খাওয়ানো হবে।
আগামীকাল শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বৃহস্পতিবার সকালে কর্পোরেশন পরিচালিত সদরঘাট জেনারেল হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
নগরীর ৪১টি ওয়ার্ডে স্থায়ী-অস্থায়ী ১ হাজার ২৮৮ কেন্দ্রে প্রায় ৮০ হাজার শিশুকে নীল রঙের ও প্রায় সাড়ে ৪ লাখ শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এই ক্যাম্পেইন শনিবার সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে।
শনিবার সকাল ৮টায় এনায়েত বাজার সিটি কর্পোরেশন দাতব্য চিকিৎসালয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। সভাপতিত্ব করেন চসিক স্বাস্থ্য শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক।
সংবাদ সম্মেলনে চসিকের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রস্তুতি নিয়ে বক্তব্য রাখেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। উপস্থিত ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, চসিক জেনারেল হাসপাতালের ইনচার্জ ডা. আরফি আসিফ খান, কনসালট্যান্ট ডা. সুশান্ত বড়ুয়া, জোনাল মেডিকেল অফিসার ডা. ইমাম হোসেন রানা, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. মোহাম্মদ রফিকুল ইসলাম, ডা. মোহাম্মদ মুজিবুল আলম চৌধুরী, ডা. মোহাম্মদ হাসান মুরাদ, ডা. সুমন সুমন তালুকদার, ডা. মুক্তা খানম প্রমুখ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এই ক্যাম্পেইনের উদ্দেশ্য হল শিশু মৃত্যুর ঝুঁকি ও ভিটামিন ‘এ’ এর অভাবজনিত শিশুর অন্ধত্ব প্রতিরোধ করা এবং পুষ্টি বিষয়ক অন্যান্য কর্মসূচি সমন্বিতভাবে বাস্তবায়ন করা। ২০টির অধিক মোবাইল টিম গঠন করে এই টিম নগরীর বিভিন্ন বাস স্টেশন, রেল স্টেশন, লঞ্চ স্টেশন, সিটি গেইট, কর্ণফুলি ব্রিজ, কালুরঘাট ব্রিজ, অক্সিজেন মোড় সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভাসমান শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
চসিকের কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের সার্বিক সহযোগিতা ছাড়াও নগরে অবস্থিত সকল সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা সহ প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবক, সকল জোনাল অফিসার, মেডিকেল অফিসার, ইপিআই টেকনিশিয়ান, সুপারভাইজার, স্বাস্থ্য সহকারী, টিকাদান ও স্বাস্থ্যকর্মী এ কাজে নিয়োজিত থাকবেন।