১৭ মার্চ থেকে ম্যানুয়াল নামজারি বাদ : ভূমিমন্ত্রী

31

ভূমির নামজারির জন্য আগামী ১৭ মার্চ থেকে আর কোনো ম্যানুয়াল আবেদন নেবে না সরকার। যেসব ভূমি অফিসে এখনও বিদ্যুৎ সুবিধা নেই সেখানে সৌর বিদ্যুৎ সিস্টেম স্থাপন করে ই-নামজারি চালু করা হবে বলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানিয়েছেন। সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় মন্ত্রী একথা জানান বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
মন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রæতি বাস্তবায়নে আমরা বদ্ধ পরিকর’। অতি জরুরি ভিত্তিতে কারও নামজারি করার প্রয়োজন হলে বিশেষ ফি’র বিনিময়ে নামজারি সেবা প্রদান করা যায় কি না, বিভাগীয় কমিশনারদের সে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন ভূমিমন্ত্রী।
এর আগে ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সহকারী কমিশনার (ভূমি) বা রাজস্ব সার্কেলের (এসিল্যান্ড) অনুকূলে ৫৫টি ডাবল কেবিন পিকআপের চাবি হস্তান্তর করেন ভূমিমন্ত্রী।
মন্ত্রণালয় বলছে, এর মধ্য দিয়ে ৪৯৪টি উপজেলা ভূমি অফিস/রাজস্ব সার্কেল দাপ্তরিক গাড়ি বরাদ্দ পেল। ইতোমধ্যে নতুন করে এসিল্যান্ডের আরও ১৭টি পদ সৃষ্টি করা হয়েছে। এসব অফিসের গাড়ি টিওঅ্যান্ডইভুক্ত (সাংগঠনিক কাঠামো ও অফিস সরঞ্জাম তালিকা) হওয়ার পর ওইসব ভূমি অফিস/রাজস্ব সার্কেলে গাড়ি বরাদ্দ দেওয়া হবে। খবর বিডিনিউজের
উপস্থিত সহকারী কমিশনারদের (ভূমি) উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘কেবিন-পিকআপ দেওয়ার মূল উদ্দেশ্য আপনারা যেন আপনাদের আওতাধীন এলাকার ভূমি অফিসগুলো ঠিকভাবে পর্যবেক্ষণ করতে পারেন ও প্রয়োজনে আকস্মিক পরিদর্শন করতে পারেন’।
ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, উপসচিব মোছাম্মাৎ মমতাজ বেগম, কেবিন-পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।