১০ বছরেও মাস্টারপ্ল্যান করেনি কর্পোরেশন

38

আইনে বাধ্যবাধকতা রয়েছে, প্রতিটি সিটি কর্পোরেশনের নগর মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) থাকতে হবে। কিন্তু চট্টগ্রাম সিটি কর্পোরেশনে (চসিক) কোনো মাস্টারপ্ল্যান করা হয়নি বলে জানা গেছে। গতকাল স্থানীয় সরকার বিভাগের এক পত্রে জানতে চাওয়া হয়, চসিকের মাস্টারপ্ল্যান আছে কি না, না থাকলে প্রণয়নের কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কি না? তবে নগরীর ক্ষেত্রে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) মাস্টারপ্ল্যান করে বলে জানিয়েছেন চসিকের প্রধান পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম।
তিনি বলেন, প্রথাগতভাবে চট্টগ্রাম নগরীর জন্য মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। সিটি কর্পোরেশনও করলে সেটা তো ‘ডুপ্লিকেশন’ হবে। তাই সিটি কর্পোরেশন করেনি। কারণ মাস্টারপ্ল্যান করতে লাখ লাখ টাকার প্রয়োজন হয়। তবে চসিককে এককভাবে দায়িত্ব দেওয়া হলে আমরা মাস্টারপ্ল্যান করতে প্রস্তুত রয়েছি।
গত সোমবার চসিকের কাছে আসা স্থানীয় সরকার বিভাগের পত্র পর্যালোচনা করে জানা গেছে, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর তৃতীয় তফসিলের ১৬ নং অনুচ্ছেদে প্রত্যেক সিটি কর্পোরেশনের নগরীর জন্য একটি মহাপরিকল্পনা প্রণয়নের (মাস্টারপ্ল্যান) বাধ্যবাধকতা রয়েছে। চিঠিতে বরিশাল সিটি কর্পোরেশনের মাস্টারপ্ল্যানের সূত্রও উল্লেখ করা হয়।
পত্রে সিটি কর্পোরেশনে মহাপরিকল্পনা না থাকলে, তা প্রণয়নের কোনো উদ্যোগ গ্রহণ করা হয়েছে কি না এবং উদ্যোগ গৃহীত হলে সর্বশেষ অবস্থা কি তা জানতে চাওয়া হয়। এ বিষয়ে জানতে চাইলে চসিকের প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা বলেন, আমি ঢাকায় অবস্থান করছি, তাই পত্রটি দেখার এখনও সুযোগ হয়নি। তবে চট্টগ্রামের ক্ষেত্রে মাস্টারপ্ল্যান করেছে সিডিএ। আবার দেশের অনেক নগরীতে সিটি কর্পোরেশনও করেছে। সেক্ষেত্রে উভয় সংস্থা মাস্টারপ্ল্যান করতে পারে কি না, সে বিষয়ে জানতে হবে।