হৃদরোগ বিভাগে হচ্ছে ১৫ শয্যার সিসিইউ

69

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) যোগ হচ্ছে ১৫টি শয্যা। হাসপাতালের রোগী কল্যাণ সমিতির উদ্যোগে এ শয্যাগুলো যোগ হচ্ছে। আর ইতোমধ্যে হৃদরোগ বিভাগে শয্যা স্থাপনের কাজ শুরু হয়েছে বলে জানান হাসপাতাল সংশ্লিষ্টরা।
এদিকে হৃদরোগ বিভাগে এই ১৫টি শয্যা স্থাপন কাজ সম্পন্ন হলে বর্তমানের চেয়ে দ্বিগুণ রোগী সিসিইউ সেবা পাওয়ার সুযোগ পাবে। কমবে হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের ভোগান্তি।
চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগ সূত্রে জানা যায়, বর্তমানে সিসিইউতে ১৬টি শয্যা আছে। কিন্তু প্রতিদিন গড়ে ৪০ থেকে ৪৫ জন রোগী ভর্তি থাকেন। ফলে শয্যা সংকট হওয়ায় সেবা নিতে আসা রোগীদের ভোগান্তিতে পড়তে হয়। এই ১৫টি শয্যা স্থাপন শেষে সংকট অনেকটাই নিরসন হবে। এছাড়া হৃদরোগ বিভাগে নিয়মিত রোগী ভর্তি থাকেন ২৫০ থেকে ৩০০ জন। কিন্তু শয্যার অভাবে অনেক রোগী সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
হৃদরোগ বিভাগের প্রধান ডা. অধ্যাপক প্রবীর কুমার দাশ বলেন, ‘হৃদরোগে আক্রান্ত রোগীদের এক ঘণ্টার মধ্যে সিসিইউতে সেবা দেওয়া গেলে রোগীর অবস্থা ভালো রাখা যায়। অন্যথায় রোগীর মৃত্যু ঝুঁকির সম্ভাবনা থাকে। কিন্তু আমাদের এখানে রোগী অনুপাতে শয্যাসংখ্যা সীমিত। এজন্য অনেক রোগী সেবা থেকে বঞ্চিত হন। রোগী কল্যাণ সমিতির উদ্যোগে ১৫টি সিসিইউ শয্যা যোগ হচ্ছে। এটি একটি ভাল উদ্যোগ। এর মাধ্যমে আরো কিছু রোগীর সিসিইউ সেবা পাওয়া সম্ভব হবে।
চমেক হাসপাতাল রোগী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক অভিজিৎ সাহা বলেন, ‘হৃদরোগ বিভাগের সিসিইউতে ১৫টি শয্যা দেওয়া হচ্ছে। সব উপকরণ সংগ্রহ শেষে শয্যা সংযোজনের কাজ চলছে। আশা করছি, আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে সেবাকার্যক্রম শুরু করা সম্ভব হবে।
আর প্রতি শয্যার বিপরীতে প্রায় এক লাখ ৭০ হাজার খরচ ধরা হয়েছে। সেইসাথে সিসিইউর এয়ার কন্ডিশনারগুলো (এসি) মেরামত করে দেওয়া হবে বলে জানান তিনি।