হামলার আশঙ্কা শেষ হয়ে যায়নি : লঙ্কান প্রধানমন্ত্রী

46

শ্রীলঙ্কায় নতুন কোনও হামলার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমেসিংহে। তিনি বলেন, ২১ এপ্রিল ইস্টার সানডেতে হামলার সঙ্গে জড়িতদের বেশিরভাগকেই গ্রেফতার করা হলেও নতুন হামলার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তাওহিদ জামাত বা এনটিজে নামে পরিচিত শ্রীলঙ্কার স্থানীয় উগ্রবাদী গোষ্ঠীর শীর্ষ নেতা জাহরান হাশিম মোহাম্মদকে হামলার মূল হোতা হিসেবে সন্দেহ করছে সে দেশের সরকার। আইএস-এর পক্ষ থেকেও দাবি করা হয়েছে,বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে হাশিমের পরিকল্পনা মাফিক ওই হামলা হয়েছে। হামলার পর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী। লঙ্কান প্রধানমন্ত্রী বলেন, আমরা পরিস্তিতি শান্ত করতে পদক্ষেপ নিয়েছি। তবে আমাদের মাথায় রাখতে হবে যে ঝুঁকি একদম নির্মূল হয়নি। কারণ এটা বৈশ্বিক সন্ত্রাসবাদেরই অংশ। মঙ্গলবার এক সামরিক সূত্র রয়টার্সকে জানায়, ওই হামলা পরিকল্পনায় আরও ১০ জন মূল হোতাকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছেন গোয়েন্দারা। তিনি বলেন, তদন্ত অভিযানে বেরিয়ে এসেছে যে আরও ৮০১-জন ওই হামলার সঙ্গে জড়িত ছিলেন।
পুলিশ জানায়, ২১ এপ্রিল হামলার পর থেকে এখন পর্যন্ত তাওহিদ জামাতের ৭৩জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। এদের জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি ও টেরোরিস্ট ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (টিআইডি)। তিনি বলেন, সিআইডির কাস্টডিতে ৫৪ জন সন্দেহভাজন রয়েছে।
এদের মধ্যে ৭জন নারী। আর টিআইডির কাস্টডিতে দুই নারীসহ ১৯ জন সন্দেহভাজন রয়েছে।