হাজারো সৌদি সেনাকে আটকের দাবি সশস্ত্র গোষ্ঠী হুথির

78

ইয়েমেন-সৌদি সীমান্তবর্তী শহর নাজরানে হামলা চালিয়ে কয়েক হাজার সৌদি সেনাকে আটক করা হয়েছে বলে দাবি করেছে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি। রবিবার (২৯ সেপ্টেম্বর) এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। খবরে বলা হয়, ইয়েমেন সীমান্তবর্তী সৌদি আরবের শহর নাজরানে হামলা চালিয়ে কয়েক হাজার সৌদি সেনাকে আটক করার দাবি করেছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হুথি মুখপাত্র কর্নেল ইয়াহিয়া সারিয়া জানান, সৌদির শহর নাজরানের কাছে সেনাদের তিনটি ব্রিগেড তাদের কাছে আত্মসমর্পণ করেছে।
তিনি বলেন, নাজরানে হামলা চালিয়ে কয়েক হাজার সৌদি সেনাকে আটক করা হয়েছে। এছাড়া আরো অনেক সৌদি সেনাকে হত্যাও করা হয়েছে। হুথি মুখপাত্রের দাবি, ইয়েমেন সংঘাত শুরু হওয়ার পর থেকে এটাই তাদের সবচেয়ে বড় অভিযান। এই অভিযানে সৌদি সেনাবাহিনী ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংস হয়েছে তাদের অনেক অস্ত্রশস্ত্র ও সামরিক উপকরণও। তবে হুথিদের এসব দাবির ব্যাপারটি এখনও নিশ্চিত করেনি সৌদি কর্তৃপক্ষ। রবিবার হুথি পরিচালিত আল মাসিরাহ টেলিভিশনে আটক সৌদি সেনাদের দেখানো হতে পারে বলেও জানিয়েছেন কর্নেল সারিয়া।
২০১৫ সালে হুথি বিদ্রোহীদের আক্রমণে রাজধানী সানা ছেড়ে মন্ত্রিপরিষদসহ পালাতে বাধ্য হয়েছিলেন সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদি। আর প্রেসিডেন্ট হাদির মসনদ রক্ষায় সেই থেকেই ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। জাতিসংঘের তথ্যনাযায়ী, ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ইয়েমেন সংঘাতে প্রাণ হারিয়েছে ৭০ হাজারেরও বেশি মানুষ। বাংলানিউজ