সৌদি যুবরাজের সফরের খরচ জানাতে হবে পাকিস্তানকে

36

সম্প্রতি পাকিস্তান সফর করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। দুই দিন ব্যাপী সফরে সৌদির সবচেয়ে প্রভাবশালী যুবরাজের জন্য মহা আয়োজন করেছে অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তান। এরপরই মোহাম্মদ বিন সালমানের সফরে কত খরচ হয়েছে তার বিস্তারিত জানতে চেয়েছে লাহোর হাইকোর্ট। খবর পাকিস্তানি গণমাধ্যম ডেইলি এক্সপ্রেসের। যুবরাজ সালমানের পেছনে কী কী খরচ হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে লাহোর হাইকোর্টে একটি পিটিশন দায়ের করা হলে তার শুনানির সময় এ নির্দেশনা দেয় আদালত। গণমাধ্যমের খবরের বরাত দিয়ে পিটিশনে বলা হয়েছে, সৌদি যুবরাজের সফরের সময় ইমরান খানের সরকার ২০০ কোটি রুপি ব্যয় করেছে। পাকিস্তান যখন চরম অর্থ সংকটে ভুগছে তখন এই বিশাল আকারের অর্থ ব্যয়ের ঘটনা সমালোচিত হয়েছে।
পিটিশনে বলা হয়েছে, বিদেশি কোনো মেহমানের রাষ্ট্রীয় সফরের সময় জাতীয় তহবিল উজাড় করা ইসলামি আইন ও ঐতিহ্যের বিরোধী। পিটিশনের শুনানি শেষে লাহোর হাইকোর্ট কেন্দ্রীয় সরকারের প্রতি নোটিশ জারি করেছে এবং আগামী ১৯ মার্চের মধ্যে সমস্ত খরচের বিস্তারিত জানাতে বলেছে।
গত ১৮ ফেব্রæয়ারি এক হাজার সঙ্গী নিয়ে পাকিস্তান সফর করেন সৌদির ক্রাউন প্রিন্স। তার বিমান পাকিস্তানের আকাশসীমায় ঢুকলে কয়েকটি জঙ্গিবিমান তার বিমানকে এসকর্ট করে নেয় যায়। মোহাম্মদ বিন সালমানের সফরকালীন সময়ে তার সঙ্গীদের জন্য তিন শতাধিক বিলাসবহুল গাড়ি ভাড়া করা হয়। নিরাপত্ত জোরদারসহ নানারকম বিলাসবহুল ব্যবস্থা করা হয় যুবরাজের জন্য। এছাড়া প্রথমবারের মতো কোনো অতিথিকে দেশটির প্রধানমন্ত্রীর বাসভবনে থাকার ব্যবস্থা করা হয়। তবে সৌদি যুবরাজের জন্য পাকিস্তান সরকারের এসব ব্যায় বিফলে যায়নি বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ এই সফরে পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলারের চুক্তি সই হয়েছে সৌদির।