সাংবাদিকদের দায়িত্ব পালনে পাস লাগবে না : তথ্যমন্ত্রী

22

নভেল করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে সারা দেশে ছুটির সময় সাংবাদিকদের দায়িত্ব পালনে পাশ বা আলাদা কোনো পরিচয়পত্র প্রয়োজন হবে না বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন। গতকাল বুধবার সচিবালয়ে সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নেতাদের কাছে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।
নভেল করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে সারা দেশে ছুটি ঘোষণার পর গণপরিবহণ, লঞ্চ ও ট্রেন চলাচল বন্ধ করেছে সরকার। আগামি ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সারা দেশে সব গণপরিবহন ‘লকডাউন করার’ সিদ্ধান্ত হয়েছে।
নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দুর্যোগের মতো পরিস্থিতিতে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে সশস্ত্র বাহিনীও মাঠে থাকছে।
ছুটির সময়ে সাংবাদিকদের দায়িত্ব পালনে আলাদা কোনো পাশ বা পরিচয়পত্র ইস্যু করা হবে কি না জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনি করি সাংবাদিকদের যে কার্ড আছে সেটি যথেষ্ট। যদি সাংবাদিকদের মিডিয়া হাউজ থেকে বলে দেওয়া হয় তিনি অন ডিউটি তাহলে সেটিই যথেষ্ট। এটির জন্য আলাদা কার্ড দেওয়ার প্রয়োজন রয়েছে বলে আমি মনে করি না। একজন সাংবাদিক যখন অন ডিউটি তখন তাকে সহযোগিতা করা প্রয়োজন বলে মনে করি’।
হাছান মাহমুদ বলেন, ‘এই দুর্যোগ সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে। সাংবাদিকদের সংবাদ সংগ্রহে বিভিন্ন জায়গায় যেতে হয় সেজন্য তারাও কিন্তু করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে থাকে। আমরা বলেছিলাম, সাংবাদিকদের পার্সোনাল প্রটেকশনের জন্য আমরা কিছু সরঞ্জাম দেওয়ার ব্যবস্থা করব সেটি করেছি’।
দুর্নীতির মামলায় দন্ডিত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার দন্ডের কার্যকারিতা স্থগিত করে শর্তসাপেক্ষে তাকে মুক্তি দেওয়ার প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী উদারতা ও মহানুভবতা দেখিয়েছেন। আমরা আশা করব, নেতিবাচক ও ধ্বংসাত্মক রাজনীতি করে আসছিলেন তা থেকে বিএনপি বের হয়ে আসবে’।
খালেদা জিয়ার মুক্তিতে করোনাভাইরাস থেকে দেশ মুক্তি পাবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন দাবি করে এ বিষয়ে তথ্যমন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চান একজন সাংবাদিক। হাছান মাহমুদ বলেন, ‘করোনাভাইরাস একটি বৈশ্বিক দুর্যোগ, এর সাথে খালেদা জিয়ার মুক্তির কোনো সম্পর্ক নেই। কিন্তু এটি যদি তিনি বলে থাকেন তাহলে আশা করব, এ ধরনের দায়িত্বহীন কথা কেউ বলবে না’। খবর বিডিনিউজের
করোনাভাইরাস মোকাবেলায় ছুটি ও গণপরিবহন বন্ধের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, ‘মানুষের চলাচল বন্ধ হলে করোনাভাইরাস সংক্রমণ রোধ হয়। বিশেষ করে চীন- দক্ষিণ কোরিয়া এ ব্যবস্থা নিয়ে অনেকটা সফল হয়েছে’।
অনুষ্ঠানে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ কার্যনির্বাহী কমিটির অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।