সন্দ্বীপে জেলের কাছে চাঁদা দাবি, আটক ২

30

সন্দ্বীপের গাছুয়ায় জেলেদের কাছ থেকে চাঁদাবাজির ঘটনায় ২ ব্যক্তিকে আটক করেছে স্থানীয়রা। গতকাল সোমবার তাদের আটক করা হয়।
জানা যায়, সম্প্রতি সন্দ্বীপের গাছুয়া এলাকার কয়েকজন জেলে কতিপয় দুর্বৃত্তের হাতে চাঁদা দাবির বিষয়ে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের জানায়। গত রবিবার সকালে গাছুয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গাছুয়া ইউনিয়নের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা গাছুয়া ইউপি ভবনে এই বিষয়ে একটি বৈঠক করেন। বৈঠকে স্থানীয় সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা জেলেদের কাছ থেকে বাজারের টোল বাবত শুধুমাত্র ৩০ টাকা আদায় ছাড়া যাতে কেউ অবৈধভাবে কোন টাকা আদায় করতে না পারে সে ব্যবস্থা নিতে মোবাইলে চেয়ারম্যান শামসুদ্দিন রাজধনকে নির্দেশ দেন। এ ছাড়া ঐদিন তিনি উপজেলা নির্বাহী কার্যালয়ে ইউএনও বিদর্শী সম্বৌধি চাকমার সাথে বৈঠক করে গাছুয়া মাছ ঘাটে জেলেদের ওপর চাঁদাবাজি বন্ধের উদ্যোগ গ্রহণের জন্য বলেন।
এমপি’র নির্দেশ উপেক্ষা করে গতকাল সোমবার সকালে দুর্বৃত্তরা অন্য দিনের মত চাঁদা আদায় করতে যাওয়ার খবর পেলে চেয়ারম্যান শামসুদ্দিন রাজধন স্থানীয়দের সাথে নিয়ে গাছুয়া বেড়িবাঁধে হাজির হন এবং হাতেনাতে দুইজন চাঁদাবাজকে আটক করেন। এ সময় একজনের কাছ থেকে অস্ত্র উদ্ধার করা হয়।
উল্লেখ্য গত ৩/৪ বছর ধরে গাছুয়া হকসাহেব বাজার ও ঘাটমাঝিরহাটে মাছ বিক্রী করলে ১০০ টাকা এবং অন্য কোথাও বিক্রী করলেও এলাকার জেলেদের ১০০ টাকা এসব হাট ইজারাদারদের বাধ্যতামূলক দিতে হয়। তবে ইলিশ মাছ হলে এ টোলের পরিমাণ হয় দ্বিগুণ কিংবা তারও বেশি হয়। এছাড়া গত কয়েকদিন আগে খালে নৌকা ভিড়ানো নিয়ে নতুন করে আরেক ঝামেলায় পড়েন জেলেরা। গাছুয়া ঘাট মাঝির হাট ও হক সাহেব বাজার ফেরিঘাট এলাকার খালে উপজেলা নির্বাহী কার্যালয় থেকে নিলাম গ্রহণ করার নামে দুর্বৃত্তরা প্রতি জেলের কাছ থেকে নৌকা ভিড়ানোর গুদি বাবত ৩৫০ টাকা করে আদায় করার অভিযোগ উঠে।
গাছুয়া ইউপি চেয়ারম্যান রাজধন জানান, উপজেলা পরিষদ বা অন্য কোন সংস্থা কর্তৃক মাছ ঘাটের নামে ইজারা দিতে আমি কখনও শুনি নাই।
তবে সন্দ্বীপ উপজেলা পরিষদ কার্যালয় থেকে জানা গেছে, মাছ ঘাট দুটি ইজারা দেয়া হলেও টোল নির্ধারণের বিষয়টি এখনও চ‚ড়ান্ত হয় নাই।
গাছুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. পারভেজ জানান, বিষয়টি নিয়ে আমরা রাজনৈতিকভাবে বিব্রতকর অবস্থায় আছি। তবে এমপি সাহেবের হস্তক্ষেপে আশা করি এটি দ্রুত নিষ্পত্তি হয়ে যাবে।