‘শিক্ষা-গবেষণার শীর্ষ বিদ্যাপীঠ চুয়েট’

39

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের ৬১তম জন্মদিন উদ্যাপন করেছে চুয়েট পরিবার। গত ১ জানুয়ারি ভাইস চ্যান্সেলর কার্যালয়ে চুয়েট পরিবারের সদস্যদের সাথে নিয়ে জন্মদিনের কেক কাটেন। এ সময় স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর, যন্ত্রেকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ এবং রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী উপস্থিত ছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিস ও সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
বর্তমান ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের গতিশীল নেতৃত্বে দেশের দক্ষিণাঞ্চলের প্রকৌশল শিক্ষা ও গবেষণার অন্যতম শীর্ষ বিদ্যাপীঠ হিসেবে চুয়েট এগিয়ে যাচ্ছে। চুয়েট এলামনাইসহ অন্যান্য শুভাকাঙ্খী ব্যক্তি/প্রতিষ্ঠানের সঙ্গে বন্ধন আরো দৃঢ় হয়েছে। আন্তর্জাতিক পরিমন্ডলেও চুয়েটের কলেবর বেড়েছে। তাঁর দায়িত্ব গ্রহণের পরপরই নিরন্তর প্রচেষ্টা ফলে ৩২০ কোটি টাকার একটি ডেভলপমেন্ট প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) একনেকে অনুমোদন হয়ে বর্তমানে বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। ফলে বর্তমানে চুয়েটে অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা ল্যাবরেটরি স্থাপনসহ নানা উন্নয়ন কর্মকান্ড দৃশ্যমান হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার উন্নয়নকল্পে সেরা সাফল্য হিসেবে দেখছেন সংশ্লিষ্টগণ। মধ্যম আয়ের দেশে উন্নীতকরণে অবদান রাখা ভিশন-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে প্রযুক্তির উন্নয়ন এবং দক্ষ মানব সম্পদ সৃষ্টির সহায়ক হিসেবে এই ডিপিপি প্রণয়ন করা হয়েছে। প্রকৌশল ও প্রযুক্তি ক্ষেত্রে যথোপযুক্ত মানব সম্পদ উন্নয়নে তার সার্বিক প্রয়াস রয়েছে।
উল্লেখ্য, অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম চট্টগ্রামের তৎকালীন ইঞ্জিনিয়ারিং কলেজের (বর্তমানে চুয়েট) ছাত্র হিসেবে ১৯৭৯ সালে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে প্রথম শ্রেণীতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি কৃতিত্বের সাথে এমএসসি ইঞ্জিনিয়ারিং এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বিজ্ঞপ্তি