রাসূল (দ.)’র চিকিৎসামূলক নির্দেশনায় অনেক তাৎপর্য বিদ্যমান

67

রোগ ব্যাধি মানুষের ভাগ্যলিপি, রোগহীন মানুষ খুব কমই চোখে পড়ে। রোগ-ব্যাধিনামক এই পীড়া যন্ত্রনা প্রতিবিধানে মানুষের বহুমুখী প্রচেষ্টা ও নিরন্তর প্রয়াস যুগ যুগ ধরে লক্ষণীয়। আজকের যুগ বিজ্ঞানের। জ্ঞান-বিজ্ঞানের উৎকর্ষতার এই যুগেও মানবতার ত্রাণকর্তা মহানবী (দ.)’র সোয়া চৌদ্দশত বছর আগের কথায় কর্মে আচরণে চিকিৎসামূলক অনেক তাৎপর্যমূলক দিক নির্দেশনা বিদ্যমান। প্রচলিত ও স্বাস্থ্যবিধিমূলক নির্দেশনা যেখানে ব্যর্থ সেখানে মহানবী (দ.)’র সার্বজনীন চিকিৎসা ও স্বাস্থ্যবিধি খুবই কার্যকর। মহানবী (দ.)’র আবির্ভাব ও তাঁর সামগ্রিক জীবনাচার সর্বস্তরের মানুষের জন্য আশীর্বাদ ও অনুগ্রহ স্বরূপ। তিনি কেবল ধর্ম-কর্ম পালনের বিধান দিয়ে মানুষকে তুষ্ট করেননি, পাশাপাশি মানুষের সর্বমুখী জীবন সমস্যার সমাধানও দিয়েছেন।
গতকাল বাদে মাগরিব হতে আঞ্জুমানে মুহিব্বানে রাসূল (দ.) গাউছিয়া জিলানী কমিটির উদ্যোগে নগরীর জালালাবাদ হাশেমী নগরস্থ দরবারে হাশেমীয়া আলীয়া শরীফে আহছানুল উলুম জামেয়া গাউছিয়া কামিল মাাদ্রাসা সংলগ্ন ঈদে মিলাদুন্নবী ময়দানে বিশ্ব মানবতার মুক্তির অনন্য দিশারী প্রিয় নবী (দ.)’র শুভাগমনের মাস মাহে রবিউল আউয়াল উপলক্ষে ৪২তম আন্তর্জাতিক ঐতিহাসিক ১২ দিনব্যাপী ঈদে মিলাদুন্নবী (দ.) শীর্ষক সেমিনারে নবম দিবসে বক্তারা এসব কথা বলেন।
আহলে সুন্নাত ওয়াল জামায়াতের চেয়ারম্যন আ’লা হযরত, ইমামে আহলে সুন্নাত, পীরে কামেল, আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (মুজিআ)’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে উদ্বোধনী বক্তব্য দেন আল্লামা হাশেমী ইসলামী মিশন বাংলাদেশ এর চেয়ারম্যান শাহজাদা কাযী মুহাম্মদ আবুল ফোরকান হাশেমী। প্রধান মেহমান ছিলেন প্রফেসর ড. আল্লামা ছৈয়দ মুহাম্মদ শামীম উদ্দীন আহমদ মুনঈমী (মুজিআ)। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী। নির্দিষ্ট বিষয়ের উপর সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করেন আল্লামা আবুল কাশেম নূরী, আল্লামা মুফতি উসমান গণি সালেহী, মাওলানা মুহাম্মদ উসমান গণি জালালী।
অন্যান্যদের উপস্থিত ছিলেন শাহাজাদা মুফতি কাযী মুহাম্মদ আবুল এরফান হাশেমী, মাওলানা কাযী মুহাম্মদ মুদাচ্ছের হাশেমী, মাওলানা মুহাম্মদ ইদ্রিছ আনসারী আলকাদেরী, শাহাজাদা মাওলানা কাযী মুহাম্মদ নঈমুদ্দীন হাশেমী, মাওলানা কাযী মুহাম্মদ বাহা উদ্দিন হাশেমী, হাফেজ ক্বারী মাওলানা মুফিজুর রহমান, হাজী মুহাম্মদ নুরুল আবছার, মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন বাহাদুর, গাউছিয়া হাশেমী কমিটি চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি মুহাম্মদ আলী চৌধুরী, অধ্যক্ষ ছৈয়দ হোসেন, হাজী মুহাম্মদ জামাল কোম্পানী, মুহাম্মদ জাহেদুল হক প্রমুখ। পরিশেষে মিলাদ কিয়াম এবং দেশ, জাতি ও মুসলিম জাহানের সমৃদ্ধি, উন্নতি-শান্তি কামনা করে ইমামে আহলে সুন্নাত হাদীয়ে দ্বীন ও মিল্লাত অল্লামা হাশেমী মুদ্দাজিল্লুহুল আলীর বিশেষ মুনাজাত ও তাবারুক বিতরণের মাধ্যমে সেমিনারের নবম দিবসের কর্মসূচি সমাপ্ত হয়। বিজ্ঞপ্তি