রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধবিমান বিধ্বস্ত

30

রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধবিমান এসইউ-৫৭ প্রশিক্ষণ ফ্লাইটে বিধ্বস্ত হয়েছে। রুশ কর্মকর্তাদের উদ্ধৃক করে মঙ্গলবার মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এ খবর জানিয়েছে। রুশ কর্মকর্তারা জানান, সর্বাধুনিক প্রযুক্তি টপ-অব-দ্য-লাইন যুদ্ধবিমান প্রশিক্ষণের সময় বিধ্বস্ত হয়েছে। কিন্তু বিমানটির পাইলট নিরাপদে অবতরণ করেছেন। মঙ্গলবার এক বিবৃতিতে রাশিয়ার ইউনাইটেড এয়ারক্রাফট করপোরেশন বলেছে, পূর্বাঞ্চলে কোমসোমোলস্ক এলাকায় প্রশিক্ষণের সময় যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। পাইলট নিরাপদ আছেন এবং বিমান বিধ্বস্ত হওয়ার স্থানটিতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।
তাৎক্ষণিকভাবে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি বলে খবরে উল্লেখ করা হয়েছে। এসইউ-৬৭ যুদ্ধবিমানটি প্রথম উড়েছিল ২০১০ সালে। রাডারে সহজে শনাক্তযোগ্য এই বিমানটি রাশিয়ার সর্বাধুনিক প্রযুক্তির। এতে অত্যাধুনিক সরঞ্জাম ও অস্ত্র রয়েছে। দুই ইঞ্জিনের বিমানটির ডিজাইন করেছে সুখই কোম্পানি। যুক্তরাষ্ট্রের এফ-২২ র‍্যাপটর যুদ্ধবিমানের সঙ্গে পাল্লা দিতে বিমানটি তৈরির পরিকল্পনা নেওয়া হয়।
এই দুর্ঘটনার ফলে প্রথম এসইউ-৫৭ বিমান বিধ্বস্ত হলো। সুখই উৎপাদন কেন্দ্রে ১০টি বিমান তৈরি করা হয়েছে। বিমানগুলো এখনও প্রাক-উৎপাদন পর্যায়ে রয়েছে এবং লড়াইয়ের পর্যালোচনা করা হচ্ছে। তবে সিরিয়ায় সামরিক অভিযানে এসব বিমানের কয়েকটি অংশ নেয়। ২০২৮ সালের মধ্যে ৭৬টি এসইউ-৫৭ যুদ্ধবিমান কেনার আদেশ দিয়েছে রাশিয়ার বিমানবাহিনী।