রাখাইনের পরিবেশ নিয়ে ইউরোপের ৪ দেশের উদ্বেগ

19

স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানের সঙ্গে টেকসই উপায়ে রোহিঙ্গা শরণার্থীদের ফিরে যাওয়ার মতো পরিবেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে তৈরি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন নরডিকসহ ইউরোপের চারটি দেশের রাষ্ট্রদূতরা। দুবছর আগে নিপীড়নের মুখে পালিয়ে আসা সাত লাখসহ প্রায় ১১ লাখ রোহিঙ্গার আশ্রয়স্থলে পরিণত হওয়া কক্সবাজারে কয়েকটি শিবির পরিদর্শনের পর বুধবার এক যৌথ বিবৃতি দিয়েছেন তারা।
তারা বলেছেন, প্রত্যাবাসনের উপযোগী পরিবেশ তৈরিতে পদক্ষেপ নিতে মিয়ানমারকে আহব্বান জানাতে ও সহায়তা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই সম্মিলিত উদ্যোগ নিতে হবে।
ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসেন, নরওয়ের সিডসেন ব্লেকেন, সুইডেনের শারলোটা শ্লিটার ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেন্সটেইন একত্রে বুধ ও বৃহস্পতিবার কক্সবাজার ঘুর আসেন।
কক্সবাজারের স্থানীয়রাসহ বাংলাদেশের জনগণ ও সরকার রোহিঙ্গা শরণার্থী জনগোষ্ঠীর জন্য মানবিক প্রয়োজনসহ সার্বিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ায় ‘ভূয়সী প্রশংসা’ করেন তারা। এই সংকট মোকাবেলায় মানবিক সাহায্য সংস্থাগুলি যেভাবে দুর্দান্ত কাজ করেছে, তারও প্রশংসা করি। খবর বিডিনিউজের
বিবৃতিতে তারা বলেন, জাতিসংঘ এবং দেশি-বিদেশি সংস্থার মাধ্যমে বাংলাদেশ সরকার, স্থানীয় নেতৃত্ব এবং আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের সহযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
মানবিক কর্মকান্ডের সঙ্গে জড়িত জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ দেশি-বিদেশি সংস্থাগুলি কক্সবাজারে সক্রিয় ভূমিকা পালন করছে; কেবল শরণার্থী জনগণের দুর্দশা লাঘবে নয়, আয়োজকদের সহায়তার জন্যও।