রথযাত্রা উৎসবে সরকারি ছুটি ঘোষণাসহ ৭ দফা দাবি

70

চট্টগ্রাম প্রেস ক্লাবে ইস্কন চট্টগ্রাম আয়োজিত শ্রীশ্রী জগন্নাথদেবের ২২তম রথযাত্রা উপলক্ষে সংবাদ সম্মেলন গতকাল অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম ইস্কনের বিভাগীয় রিজিওন্যাল সেক্রেটারী চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। সংবাদ সম্মেলনে সংখ্যালঘু সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও চট্টগ্রাম ইস্কন নেতৃবৃন্দ রথযাত্রা উৎসবের দিন রাষ্ট্রীয়ভাবে সরকারি ছুটি ঘোষণা, বিলুপ্তপ্রায় মন্দির স্থাপনা, স্মৃতিস্থান ও তীর্থস্থানসমূহ ধ্বংসের হাত থেকে রক্ষা করে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ ও প্রসারের জন্য সরকারি বরাদ্দ নিশ্চিত করা, নন্দনকাননস্থ রাধামাধব মন্দির, লোকনাথ মন্দির ও বিদ্যালয়ের অর্পিত সম্পত্তি অবমুক্ত করা, হিন্দু কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে রূপদান করা, রাষ্ট্রীয়ভাবে ধর্মীয় বৈষম্যমূলক বাজেট সংশোধন করে নতুন মন্দির নির্মাণে বরাদ্দ প্রদান করা, রথযাত্রায় অংশগ্রহণকারী জনগণের ভোগ্য খাদ্যবস্তুসমূহ জেলা প্রশাসকের মাধ্যমে প্রদান করা, প্রত্যেক মঠ, মন্দির ও দেবোত্তর সম্পত্তিসমূহের নিñিদ্র নিরাপত্তা প্রদান করার দাবি জানান।
সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি এডভোকেট চন্দন তালুকদার, কেন্দ্রীয় জন্মাষ্টমী পরিষদের সাধারণ সম্পাদক বিমল কান্তি দে, চট্টগ্রাম মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এড. নিতাই প্রসাদ ঘোষ, নন্দনকানন ইস্কন মন্দিরের অধ্যক্ষ পÐিত গদাধর দাস ব্রহ্মচারী, অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, কেন্দ্রীয় জন্মাষ্টমী পরিষদের প্রাক্তন সাধারণ সম্পাদক এড. তপন কান্তি দাশ, জন্মাষ্টমী প্রকৌশলী আশুতোষ দাশ, ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ পালিত, গৌর পূর্ণিমা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমন চৌধুরী। উপস্থিত ছিলেন মোহরা ইস্কন মন্দিরের অধ্যক্ষ সর্বমঙ্গল গৌর দাস, ইসকনের গৃহস্থ কাউন্সিলর বলরাম করুণা দাস, যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, সুবলসখা দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী, শেষরূপ দাস ব্রহ্মচারী প্রমুখ। আগামী ৪ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রম এর সম্মুখে ডিসি হিল প্রাঙ্গণ থেকে বিভাগীয় ইস্কনের তত্ত¡াবধানে রথযাত্রা উৎসব উদযাপন করা হবে এবং ৭ দিনব্যাপী জে এম সেন হলে ভাগবত সপ্তাহ পালন হবে।
৪ জুলাই ও ১২ জুলাই রথযাত্রায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান, জগন্নাথদেবের মধ্যাহ্নকালীন ভোগারতি, ধর্ম মহাসম্মেলন ও সাংস্কৃিতক অনুষ্ঠান ও বৈদিক নাটক অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি