যুক্তরাষ্ট্রের সাইবার হামলা সফল হয়নি : ইরান

36

মধ্যপ্রাচ্যে গত কয়েকদিন থেকে আলোচনায় ছিলো ইরানে যুক্তরাষ্ট্রের সাইবার হামলার খবরটি। তবে ইরানের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে যুক্তরাষ্ট্রের সেই হামলা সফল হয়নি।
রয়টার্স জানায়, আজ (২৪ জুন) ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি এক টুইটার বার্তায় বলেছেন, “যুক্তরাষ্ট্র অনেক চেষ্টা করেছিলো। কিন্তু, সেই হামলা সফল হয়নি।”
যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে গত ২০ জুন ইয়াহু নিউজে বলা হয়, পেন্টাগন তার দীর্ঘদিনের পরিকল্পনার অংশ হিসেবে ইরানে সাইবার হামলা চালিয়েছে। তাতে বলা হয়, ইরানের রকেট উৎক্ষেপণ ব্যবস্থা অকার্যকর করে দেওয়া হয়েছে। সেই খবর ওয়াশিংটন পোস্ট প্রকাশ করে ২২ জুন। এদিকে, ইরানের মন্ত্রীর দাবি, “গত বছর আমরা আমাদের জাতীয় ‘ফায়ারওয়াল’ দিয়ে প্রায় ৩ কোটি ৩০ লাখ সাইবার হামলা ঠেকিয়ে দিয়েছি।”
আজারি ইরানের কম্পিউটার নেটওয়ার্কে হামলাটিকে ‘সাইবার সন্ত্রাস’ হিসেবে উল্লেখ করে স্টাক্সনেটের প্রসঙ্গ তুলেন। এই ভাইরাসের মাধ্যমে ২০০৭ সালের নভেম্বরে ইরানের পরমাণু কার্যক্রমে হামলা চালানো হয়।
এই ভাইরাসটি সম্পর্কে জানা যায় ২০১০ সালে। সেসময় ইরানের নাতাঞ্জ শহরে একটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রে হামলার পর ধারণা করা হয় যে এটি যুক্তরাষ্ট্র ও ইসরাইলের তৈরি করা একটি ভাইরাস।
ইরানে সাইবার হামলার পাশাপাশি যুক্তরাষ্ট্র তার দেশে হামলার চেষ্টা করার জন্যে ইরানকে দায়ী করে যাচ্ছে। এছাড়াও, ইরানের নৌবাহিনীর একজন কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসাইন খানজাদি বার্তা সংস্থা তাসনিমকে বলেন, যুক্তরাষ্ট্রের ড্রোনটি গুলি করে ভূপাতিত করা ট্রাম্প প্রশাসনের জন্যে একটি “চরম সতর্কবার্তা”। প্রয়োজনে এমন কাজ আরো করা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।