মুজিববর্ষ উদযাপনে আমন্ত্রণ পাবে বিএনপি বললেন কাদের

21

মুজিববর্ষে বাংলাদেশ ‘ব্র্যান্ড’ ফোকাস করতে কাজ চলছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, মুজিববর্ষ উদযাপনে বিএনপির পাশাপাশি মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পক্ষের সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। কারণ বঙ্গবন্ধু সবার, কোনো দলের নয়। একইসঙ্গে মুজিববর্ষ উদযাপনের মাধ্যমে দেশে-বিদেশে বাংলাদেশ ‘ব্র্যান্ড’র ফোকাস করা হবে। এটাই হবে মুজিববর্ষ উদযাপনের স্পিরিট।
গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের যৌথসভা সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার। বঙ্গবন্ধু আমাদের ইতিহাসের মহাবীর, মহানায়ক। বঙ্গবন্ধু কোনো দলের নয়, গোটা বাংলাদেশের। তাকে নিয়ে আমরা দলীয়করণ করতে চাই না। তার জন্মশতবার্ষিকী উদ্যাপনের অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে।
এসময় সাংবাদিকরা নির্দিষ্ট করে বিএনপির নাম জানতে চাইলে তিনি বলেন, মুজিববর্ষের ক্ষণগণনা অনুষ্ঠানেও বিএনপি আমন্ত্রিত ছিল। জন্মশতবার্ষিকী পালনের অনুষ্ঠানেও আমন্ত্রণ করা হবে। ক্ষণগণনায় বিএনপি উপস্থিত ছিল না উল্লেখ করে তিনি বলেন, কেন উপস্থিত ছিল না, জানি না। জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানেও আমন্ত্রণ জানাবো, আসবে কিনা বলতে পারছি না। তবে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনো দল-গোষ্ঠী বা শক্তিকে মুজিববর্ষের অনুষ্ঠানে শামিল করতে চান না বলে জানান তিনি।
১৭ মার্চ মুজিববর্ষ উদ্যাপনের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে জাতীয় কমিটি ও জাতীয় বাস্তবায়ন কমিটির তিন জন প্রতিনিধি এ যৌথসভায় উপস্থিত ছিলেন। এতে দলীয় নেতাদের পাশাপাশি ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর শীর্ষ নেতারা অংশ নেন।
মুজিববর্ষ উদ্যাপনে বাংলাদেশ ব্র্যান্ডকে গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও বলেন, মুজিববর্ষে আমাদের ইতিহাস, আমাদের ঐতিহ্য, আমাদের সংগ্রাম, আমাদের সাফল্য, আমাদের উন্নয়ন, আমাদের অর্জন ফোকাস হবে এবং দেশে-বিদেশে আমাদের বাংলাদেশ হবে ‘ব্র্যান্ড’। বাংলাদেশ ব্র্যান্ডকে আমরা ফোকাস করবো। সংগ্রাম, আন্দোলন, ইতিহাস, সাফল্য-উন্নয়ন ও অর্জন সবকিছু এখানে আসবে। ওবায়দুল কাদের আরও বলেন, আমাদের চিন্তাভাবনা, আমাদের আদর্শ এসব কিছু নিয়ে পুরো বছর সুনামগঞ্জ থেকে সুন্দরবন, টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সবাইকে অনুপ্রাণিত করা হবে, উজ্জীবিত করা হবে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২২ ও ২৩ মার্চ মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন হবে। জাতীয় সংসদ থেকে সব সংসদ সদস্য ধানমন্ডি-৩২ নম্বরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একযোগে শ্রদ্ধা জানাবেন। খবর বাংলা ট্রিবিউনের
সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাড. জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, সাখাওয়াত হোসেন শফিক, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য ইকবাল হোসেন অপু, সাঈদ খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।