মমতা কর্তৃক সমৃদ্ধি কর্মসূচির স্বাস্থ্য পরিদর্শকদের প্রশিক্ষণ

86

পিকেএসএফ এর সহায়তায় মমতা কর্তৃক সমৃদ্ধি কর্মসূচি’র আওতায় বরকল ইউনিয়নে স্বাস্থ্যসেবা ও পুষ্টি কার্যক্রম’-এর স্বাস্থ্য সেবিকাদের ৩ দিনব্যাপী স্বাস্থ্যসেবা ও পুষ্টি বিষয়ক মৌলিক প্রশিক্ষণ সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। উক্ত প্রশিক্ষণে স্বাস্থ্যসেবা ও পুষ্টি কার্যক্রমের উদ্দেশ্য, গর্ভবতী পরিচর্যা, প্রসবকালীন ও প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা, শিশু স্বাস্থ্য ও পরিচর্যা, মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়নে নির্দেশিকা, পরিস্কার পরিচ্ছন্নতা, পরিবার পরিকল্পনা, টিকাদানের গুরুত্ব, সিডিওল ও ডোজ ও এ বিষয়ে করনীয়, মাঠ পর্যায়ে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রের সঠিক ব্যবহার পদ্ধতি, সাধারণ রোগ এবং বিভিন্ন ধরনের প্রতিবন্ধীতা বিষয়ে করনীয়, জটিল ও দীর্ঘমেয়াদী রোগ সমূহের লক্ষণ এবং প্রতিরোধের উপায় সহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
উক্ত প্রশিক্ষণে রিসোর্স পারসন ছিলেন ডা: সিদ্ধার্থ শংকর দেবনাথ এবং ডা. শারমীন সুলতানা নওরীন। প্রশিক্ষণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন সমৃদ্ধি স্বাস্থ্য কর্মকর্তাগণ। স্বাস্থ্য পরিদর্শকদের উক্ত প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মমতার সহকারী পরিচালক পার্থ সারথী বড়–য়া, মমতা সঞ্চয় ও ঋণদান কর্মসূচির এরিয়া ম্যানেজার সুমন চক্রবর্তী, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী জোনাইদ আলী প্রমুখ। প্রশিক্ষণ পরবর্তী মূল্যায়ন পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম তিনজন স্বাস্থ্য পরিদর্শককে পুরস্কার প্রদান করা হয়।
উল্লেখ্য, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর আর্থিক ও কারিগরী সহায়তায় মমতা বরকল ইউনিয়ন ২০১৪ সালের সেপ্টেম্বর মাস হতে স্বাস্থ্য, পুষ্টি ও শিক্ষা বিষয়ে কার্যক্রম পরিচালনার মাধ্যমে সমৃদ্ধি কর্মসূচি বাস্তবায়ন করছে। বিজ্ঞপ্তি