মন্ত্রী হলে কি মেনন এ কথা বলতেন?

22

একাদশ সংসদ নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি বলে ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রশ্ন করেছেন, মন্ত্রী হলে মেনন এ কথা বলতে পারতেন কি-না।
মেননের এই বক্তব্যের বিষয়ে ১৪ দলের সমন্বয়কের কাছে জানতে চাওয়া হবে বলেও জানিয়েছেন জোটের নেতৃত্বে থাকা দলটির এই নেতা।
রোববার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে ওবায়দুল কাদের এ কথা বলেন।ঢাকা-৮ আসনে নৌকা প্রতীক নিয়ে গত দুই সংসদ নির্বাচনে বিজয়ী মেনন বিগত সরকারে দুই দফায় দুই মন্ত্রণালয় সামলেছেন; প্রথমে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পরে সমাজকল্যাণ মন্ত্রণালয়।
গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচনের মাধ্যমে টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার গঠন করলেও মন্ত্রিসভায় ঠাঁই হয়নি বামপন্থী নেতা মেননের।
ডিসেম্বরের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট ক্ষমতাসীনদের বিরুদ্ধে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুললেও তিনি এতদিন চুপই ছিলেন।
শনিবার বরিশালে এক অনুষ্ঠানে ৩০ ডিসেম্বরের নির্বাচনে প্রসঙ্গ তুলে আলোচনায় আসেন মেনন। খবর বিডিনিউজের
বরিশালের অশ্বিনী কুমার টাউন হলে ওয়ার্কার্স পার্টির সম্মেলনে তিনি বলেন, আমিও নির্বাচিত হয়েছি। তারপরও আমি সাক্ষ্য দিচ্ছি, ওই নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। এমনকি পরবর্তীতে উপজেলা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনেও ভোট দিতে পারেনি দেশের মানুষ।
সরকারের উন্নয়নের সঙ্গে সঙ্গে দেশে লুণ্ঠন ও দুর্নীতি ‘মহামারি আকার ধারণ করেছে’ বলে মন্তব্য করেন তিনি।
মন্ত্রিসভার সাবেক সহকর্মীর এ বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, তিনি যদি বলেই থাকেন, আমার প্রশ্ন হচ্ছে এতদিন পরে কেন? এই সময়ে কেন? নির্বাচনটা তো অনেক আগে হয়ে গেছে। আরেক প্রশ্ন সবিনয়ে- মন্ত্রী হলে কি তিনি এ কথা বলতেন? আর কোনো কিছু বলতে চাই না।
মেনন কেন এ বক্তব্য দিয়েছেন, তা আনুষ্ঠানিকভাবে তার কাছে জানতে চাওয়া হবে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম সাহেব, সেটা আমরা তার কাছে জানতে চাইব।
ক্যাসিনোকান্ডের পর একটি ক্লাবের সাথে মেননের সম্পৃক্ততার কথা ওঠার ক্ষোভে তিনি এসব কথা বলছেন কিনা জানতে চাইলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, এটি তাকে জিজ্ঞাসা করলে ভাল হয়, তিনি কেন ক্যাসিনোকান্ডের পর এ কথা বললেন, ইলেকশনের পর কেন বললেন না।
মেনন শপথ ভঙ্গ করেছেন কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ওই প্রশ্নটা তাকে করেন।