মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

24

ইরানের সঙ্গে রাজনৈতিক উত্তেজনা চলাকালীন সময়েই মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী প্যাট্রিক শানাহান বলেন, ইরানের ‘আক্রমণাত্মক আচরণে’র কারণেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে গত বছর তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। বিপরীতে যুক্তরাষ্ট্রের ঘোষণার বর্ষপূর্তির দিনে চুক্তি থেকে আংশিক সরে যাওয়ার কথা জানিয়ে দেয় তেহরান। এরপর ইরানের ওপর ক্রমবর্ধমান চাপ বৃদ্ধির অংশ হিসেবে উগসাগরীয় এলাকায় বিমানবাহী রণতরী ও ক্ষেপণাস্ত্রসহ যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।
ইরানের হুমকি মোকাবিলায় ওয়াশিংটন এই পদক্ষেপ নেওয়ার কথা বললেও তেহরান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘মনস্তাত্তি¡ক যুদ্ধ’ শুরুর অভিযোগ এনেছে।

এছাড়া গত সপ্তাহেই আরব উপসাগরে দুটি ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। তারা জানায়, ওই ট্যাংকারে মাইন রেখেছিলো ইরান। তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়েছে ইরান। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তারা কোনও যুদ্ধ চান না। তারা আন্তর্জাতিক আইনের ব্যাপারে দায়বদ্ধ।
এদিকে সোমবার ইরাকে মার্কিন ঘাঁটিতে তিনটি রকেট হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। এখনও এই হামলার দায়ও কেউ স্বীকার করেনি।