ভেনেজুয়েলায় কারাগারে দাঙ্গা, নিহত ১৭

38

ভেনেজুয়েলার একটি কারাগারে দাঙ্গার মধ্যে পালিয়ে যাওয়ার সময় নিরাপত্তা রক্ষীদের গুলিতে অন্তত ১৭ কয়েদি নিহত হয়েছে। দেশটির সেনাবাহিনীর একটি প্রতিবেদন ও বিরোধীদলীয় এক আইনপ্রণেতার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। ভেনেজুয়েলার ন্যাশনাল গার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সশস্ত্র কয়েদিরা পর্তুগিজা রাজ্যের লজ লানজ কারাগারের মূল ফটক ভেঙে ফেলার চেষ্টা করলে সেনারা গুলি চালায়।
এক সেনা কর্মকর্তা মেগাফোনের মাধ্যমে কয়েদিদের সঙ্গে আলাপ আলোচনা চালিয়ে যাওয়ার পর পরিস্থিতি শান্ত হয় ও কয়েদিরা হাল ছেড়ে দেয়। কারাগারের ভেতর আরও মৃতদেহ থাকতে পারে বলে সেনাবাহিনী ধারণা করছে। ভেনেজুয়েলার বিরোধীদলীয় সাংসদ মারিয়া মার্তিনেজ কারাদাঙ্গায় ৪০ জনেরও বেশি নিহত হয়েছে বলে দাবি করেছেন।
পর্তুগিজা রাজ্যের রাজধানী গুয়ানারের বাসিন্দা মার্তিনেজ বলেন, বন্দিদের জন্য আত্মীয়স্বজনের খাবার আনার রীতিতে কারা কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা দিলে লজ লানজে দাঙ্গা দেখা দেয়। স্থানীয় এক দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে কারাগারে ‘একটি ঘটনা’ ঘটেছে বলে স্বীকার করে নেন ভেনেজুয়েলার কারামন্ত্রী আইরিস ভারেলা। ওই ঘটনায় কারাগারটির পরিচালক গুলিবিদ্ধ হয়েছেন বলেও জানিয়েছেন তিনি।