ভারত-পাকিস্তান যুদ্ধের দামামা

115

কাশ্মীরের আকাশে জঙ্গি বিমানের লড়াইয়ের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের দামামা বেজে উঠেছে। দুই দেশই পরস্পরের জঙ্গি বিমান ভূপাতিত করার পাল্টাপাল্টি দাবি করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আলোচনায় বসার আহবান জানালেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নীরবতা বাড়িয়ে তুলেছে উত্তেজনা।
পাকিস্তান দাবি করেছে, বুধবার সকালে কাশ্মীরের তাদের নিয়ন্ত্রিত অংশে ভারতীয় দুটো মিগ-২১ জঙ্গি বিমানকে গুলি করে ভূপাতিত করেছে তারা। আটক করা হয়েছে ভারতীয় বিমানবাহিনীর এক বেমানিককে।
অন্যদিকে ভারতের দাবি, তাদের আকাশসীমায় প্রবেশ করা একটি পাকিস্তানি এফ-১৬ জেট ফাইটারকে গুলি বরে ভূপাতিত করেছে ভারতীয় বিমানবাহিনী। পাকিস্তানি বিমানটি পড়েছে কাশ্মীরের পাকিস্তানি অংশে। ওই আকাশযুদ্ধে ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ এবং পাইলট নিখোঁজ হয়েছে।
এই পরিস্থিতিতে পাকিস্তান তাদের পুরো আকাশসীমায় বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। ভারতও তাদের উত্তরাংশের নয়টি বিমানবন্দর বন্ধ রেখেছে। ফলে আন্তর্জাতিক রুটের বাণিজ্যিক ও যাত্রীবাহী বিমানগুলোকে বড় একটি এলাকা এড়িয়ে চলতে হচ্ছে।
কাশ্মীরকে নিজেদের ভূখন্ড বলে দাবি করে আসা ভারত ও পাকিস্তান ভূস্বর্গ হিসেবে পরিচিত এই অঞ্চলটি দুটি অংশ শাসন করে আসছে। মাঝের কাল্পনিক সীমারেখার নাম তারা দিয়েছে ‘লাইন অব কন্ট্রোল’।
১৯৪৭ সালে দেশভাগের পর মোট চারবার যুদ্ধে জড়িয়েছে বৈরী দুই প্রতিবেশী দেশ, তার মধ্যে তিনবারই তাদের লড়াই হয়েছে কাশ্মীরকে কেন্দ্র করে। তবে ১৯৭১ সালের পর এই প্রথম দুই দেশ আকাশ যুদ্ধে জড়ালো বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।
ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় দুই সপ্তাহ আগে আত্মঘাতী হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি জওয়ান নিহত হওয়ার পর দুই দেশের উত্তেজনা নতুন মাত্রা পায়। এরপর মঙ্গলবার ভোররাতে ভারতের বিমান বাহিনী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের বালাকোটে সন্দেহভাজন জঙ্গি আস্তানা লক্ষ্য করে বোমাবর্ষণ করলে পরিস্থিতি নতুন মোড় নেয়।
এর কয়েক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণ রেখা বরাবর অন্তত ৫০টি স্থানে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দিকে মর্টার শেল ছোড়ে পাকিস্তানি সৈন্যরা। তারপর মঙ্গলবার সকালে পাকিস্তানি জঙ্গি বিমানও ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজৌরি জেলায় নওশেরা সেক্টরে বোমাবর্ষণ করলে আকাশে শুরু হয় লড়াই।
রয়টার্স জানিয়েছে, বালাকোটে ভারতের বিমান হামলার পর গত দুদিন ধরে কাশ্মীর সীমান্তের ডজনখানেক এলাকায় মর্টার দিয়ে পাল্টা পাল্টি গোলাবর্ষণ করেছে দুই দেশ। তবে এই উত্তেজেনার মধ্যে বুধবার সকাল থেকে ঠিক কী ঘটেছে তা নিয়ে দুই দেশই পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছে।
পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, ভারতের বিমান হামলার জবাবে তাদের বিমানবাহিনী সকালে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অভিযানে যায়। ছয়টি নির্দিষ্ট স্থাপনা লক্ষ্য করে ওই অভিযান শুরু হলেও সেখানে হামলা না চালিয়ে তারা খোলা জায়গায় বোমা বর্ষণ করে ফিরে এসেছে। আসিফ গফুরের দাবি, প্রাণহানি যাতে না হয় সেজন্যই পাকিস্তানি জঙ্গিবিমান নির্দিষ্ট লক্ষ্যে হামলা চালায়নি।
উত্তেজনা বাড়ুক- তা আমরা চাই না। তবে বাধ্য করা হলে নিজেদের ভূখন্ডে আত্মরক্ষার সক্ষমতা ও পূর্ণ প্রস্তুতি যে পাকিস্তানের আছে, সেটার প্রমাণ দিতেই এ অভিযান চালানো হয়েছে।
পাকিস্তানি এই সেনা কর্মকর্তার দাবি, তাদের অভিযানের জবাব দিতে ভারতীয় বিমানবাহিনীর দুটি জঙ্গি বিমান পাকিস্তানি আকাশসীমায় প্রবেশ করলে সেগুলো গুলি করে ভূপাতিত করা হয়েছে। এর মধ্যে একটি ফাইটার পড়েছে কাশ্মীরের ভারত নিয়ন্ত্রিত অংশে, অন্যটি পাকিস্তানের অংশে বিধ্বস্ত হয়েছে। ওই বিমানের একজন পাইলটও পাকিস্তানের হাতে ধরা পড়েছে।
পাকিস্তানের তথ্য মস্ত্রণালয় সকালে একটি ভিডিও প্রকাশ করে, যেখানে চোখ বাঁধা অবস্থায় রক্তাক্ত এক বৈমানিককে দেখিয়ে বলা হয়- তিনি ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার আভিনন্দন বর্তমান। পরে আরেকটি ভিডিওতে তাকে চায়ের কাপ হাতে কথা বলতেও দেখা যায়।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার এক সংবাদ সম্মেলনে আকাশযুদ্ধের ভিন্ন একটি বিবরণ দিয়েছেন। তার দাবি, ভারতীয় সামরিক স্থাপনায় পাকিস্তানি বিমান হামলার পরিকল্পনা ব্যর্থ করে দেওয়া হয়েছে।
তিনি বলেন, ভারত একটি পাকিস্তানি জঙ্গি বিমান গুলি করে ভূপাতিত করেছে, তবে সেটা পড়েছে কাশ্মীরের পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে। আর প্রতিরোধে অংশ নেওয়া ভারতীয় বিমান বাহিনীর একটি জঙ্গি বিমান ও পাইলট নিখোঁজ রয়েছে। পাকিস্তান দাবি করেছে, আমাদের একজন পাইলট তাদের হাতে বন্দি হয়েছে। আমরা তথ্যটি পরীক্ষা করে দেখছি।
অন্যদিকে পাকিস্তান বিমান হারানোর কথা অস্বীকার করেছে। তাদের দাবি, বুধবারের অভিযানে তাদের কোনো এফ-১৬ অংশ নেয়নি।
এদিকে জম্মু-কাশ্মীরের বুদগাম এলাকায় সকালে ভারতীয় বিমানবাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির পুলিশ।
পাকিস্তানে বিবিসির একজন সংবাদদাতা নিশ্চিত করেছেন যে পাকিস্তানের সীমান্তের ভেতরে একটি ভারতীয় ফাইটার বিমান বিধ্বস্ত হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স অবশ্য ভারতীয় কর্মকর্তাদের সূত্র উদ্ধৃত করে জানাচ্ছে যে তিনটি পাকিস্তানী যুদ্ধ বিমান ভারত শাসিত কাশ্মীরের আকাশ সীমায় ঢুকে পড়েছিল। আর পিটিআই বলছে ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বিমানগুলিকে ধাওয়া করে ।
এদিকে, কাশ্মীরের শ্রীনগর থেকে সাংবাদিকরা জানাচ্ছেন, রাজৌরি আর পুঞ্চ সেক্টরে নিয়ন্ত্রণ রেখা কাছাকাছি এলাকা থেকে সাধারাণ মানুষ পালিয়ে যাচ্ছেন। শ্রীনগর, জম্মু,
লেহ, চন্ডীগড় – এই চারটি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। সব ধরনের বেসামরিক বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে।
আন্তঃবাহিনী গণসংযোগ পরিদফতরের মহাপরিচালক আসিফ গফুরকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পাকিস্তান বিমান ভূ-পাতিত করার ভারতীয় দাবি নাকচ করেছে।
নিউজ এইটিনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানি যুদ্ধবিমান যখন ভূপাতিত হচ্ছিলো তখন একটি প্যারাস্যুট নামতে দেখা গেছে। তবে ওই বিমানের পাইলটের কী পরিণতি হয়েছে তা জানাতে সক্ষম হয়নি তারা।
উত্তেজনার মধ্যেই ভারতকে ফের আলোচনার প্রস্তাব ইমরানের : পাক-ভারত উত্তেজনার মধ্যেই ভারতকে ফের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
তিনি বলেন, আমি আরো একবার ভারতকে আলোচনার টেবিলে আসার আমন্ত্রণ জানাচ্ছি। পারমাণবিক শক্তিধর দুদেশের মধ্যে এমন সংঘাত চলতে থাকলে বিপর্যয় ঘনিয়ে আসবে বলে তিনি সতর্ক করে দেন।
বুধবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ইমরান বলেন, আমাদের পদক্ষেপ নেওয়ার একমাত্র উদ্দেশ্য হচ্ছে এটাই জানান দেওয়া যে, ভারত যদি এখানে আসতে পারে, তবে আমরাও তাদের ওখানে যেতে পারব। সব যুদ্ধ নিয়েই ভুল হিসাব করা হয়। কেউ জানে না তারা কোথায় যাচ্ছে।
কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে সীমান্তে ভারত ও পাকিস্তানের পাল্টাপাল্টি আক্রমণে চরম উত্তেজনা বিরাজ করছে। এ পরিস্থিতিতেই ইমরান খান ভারতকে আলোচনার এ প্রস্তাব দিলেন। এর আগেও ইমরান খান ভারতকে ‘শান্তির সুযোগ’ দেওয়ার আহবান জানিয়েছিলেন।
ইমরান খান বলেন, আমি ভারতকে যা বলতে চাই তা হলো: বর্তমান পরিস্থিতিতে আমাদের বিবেচনা বোধ ও বিচারবুদ্ধির প্রয়োগ সবচেয়ে গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, হিটলার কখনো ভাবতে পারেননি যুদ্ধ এত বছর ধরে চলবে। আমেরিকানরা কল্পনাও করেনি ভিয়েতনাম বা আফগানিস্তানে যুদ্ধের বিস্তৃতি দশক ছাড়িয়ে যাবে। ভারতকে আমার প্রশ্ন হচ্ছে, আমাদের দুইপক্ষের হাতেই কী ধরনের অস্ত্র আছে। আমরা কী কোনো ধরনের ভুল সিদ্ধান্তের দায় বহন করতে পারব? যদি আমরা এটা (যুদ্ধ) ঘটতে দেই তবে পরিস্থিতি আর আমার বা নরেন্দ্র মোদীর নিয়ন্ত্রণে থাকবে না।
পুলওয়ামায় আপনাদের (ভারত) যে কষ্ট পেতে হয়েছে আমরা তার বেদনা আঁচ করতে পারছি। ওই ঘটনা নিয়ে তদন্ত এবং আলোচনার জন্য আমরা প্রস্তুত। আসুন একসঙ্গে বসে আলোচনার মাধ্যমে এ সংকটের সমাধান করি।
সীমান্তে ভারত ও পাকিস্তানের পাল্টাপাল্টি আক্রমণের মধ্যে বুধবার পাকিস্তান দুইটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করার এবং একজন বৈমানিককে ‘আটক’ করার দাবি করেছে। অন্যদিকে দিল্লি থেকে পাকিস্তানের একটি জঙ্গিবিমান ভূপাতিত করার এবং নিজেদের একটি মিগ-২১এস ধ্বংস হওয়ার কথা জানানো হয়েছে বলে জানায় বিবিসি।
পুলওয়ামায় জঙ্গি হামলা তদন্তে ভারতকে সহায়তার প্রস্তাব দিয়েছিলেন জানিয়ে ইমরান আরো বলেন, আমরা ভারতকে তদন্তের প্রস্তাব দিয়েছিলাম। আমরা সহযোগিতা করতে চেয়েছিলাম এবং এখনও তা করতে প্রস্তুত আছি। আমার আশঙ্কা ভারত হয়তো আক্রমণ করতে চাইছে, সেক্ষেত্রে আমি ভারতকে যেকোনো আক্রমণের বিষয়ে সতর্ক করছি।
পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জনের বেশি সেনা নিহতের প্রতিশোধ নিতে মঙ্গলবার ভোররাতে পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মোহাম্মদের ঘাঁটিতে বিমান হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী।
এ বিষয়ে ইমরান বলেন, গত মঙ্গলবার ভোরে ভারত যখন বালাকোটে অভিযান চালায় তখন আমরা আমাদের সেনাবাহিনীর সঙ্গে আলোচনা করেছি এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য অপেক্ষা করেছি। আমরা এখনো ক্ষয়ক্ষতির হিসাব করছি।
আটক ভারতীয় পাইলটের ছবি প্রকাশের পর মুছে ফেলল পাকিস্তান : ভারতীয় যুদ্ধবিমানের একজন পাইলটকে আটকের দাবি করে তার ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান। যদিও কিছুক্ষণ পরেই সেই ভিডিও মুছে ফেলা হয়েছে। সেই ভিডিওতে একজন ব্যক্তিকে চোখ বাঁধা অবস্থায় দেখা যায়। ভারতের পক্ষ থেকে একজন পাইলট নিখোঁজ হওয়ার কথা স্বীকার করা হয়েছে।
বিবিসির খবরে বলা হয়, পাকিস্তানের তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত ওই ভিডিওচিত্রে একজন ব্যক্তিকে চোখ বাঁধা অবস্থায় দেখা যায়। সেই ব্যক্তিকে ভারতীয় যুদ্ধবিমানের পাইলট বলে দাবি করা হয়েছে। তবে কিছু সময় পর মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে সেই ভিডিও মুছে ফেলা হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনীর দাবি, যে দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে, তার একটি পাইলটি ছিলেন ওই ব্যক্তি। ভিডিওতে ওই ব্যক্তির মুখমন্ডলে রক্তের ছাপ দেখা যায়। তাকে উইং কমান্ডার অভিনন্দন বলে পরিচয় দেওয়া হয়েছে।
বিবিসির খবরে আরও বলা হয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র রবিশ কুমার তাদের একজন পাইলট জেট বিমানসহ নিখোঁজ হয়েছেন। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। রবিশ কুমার পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেন।
গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। এতে অন্তত ৪২ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। পুলওয়ামা হামলার জবাব দিতেই গত মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে ঢুকে হামলা চালায় ভারত। এরপর ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে।