ভারতে নতুন করে বাড়ছে ইসলামবিদ্বেষ

42

ভারতে নতুন করে বাড়ছে ইসলামবিদ্বেষের মাত্রা। যদিও দেশটির মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইন ও কথিত নাগরিকপঞ্জির মতো ঘটনাগুলোকে কেন্দ্র করে বহুদিন থেকেই বিষয়টি স্পষ্ট হচ্ছিল। তবে নতুন করে বিদ্বেষের চর্চা শুরু হয়েছে দিল্লিতে তাবলিগ জামাতের এক সমাবেশকে কেন্দ্র করে। ভারত সরকার বলছে, ওই সমাবেশে যোগ দেওয়া অন্তত ৩০০ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। আর সরকারি এমন ঘোষণার পরই দেশটিতে উদ্বেগজনক পর্যায়ে মুসলিমবিদ্বেষ ছড়িয়ে পড়ে।
ভারতীয় সংবাদমাধ্যমগুলোর একটা অংশ এবং সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নানা মুসলিমবিদ্বেষী হ্যাশট্যাগ তৈরি হয়েছে। পরিকল্পিতভাবে ছড়িয়ে দেওয়া হচ্ছে নানা ভুয়া খবর। করোনাজিহাদ বা নিজামুদ্দিন ইডিয়টস নামে বিভিন্ন হ্যাশট্যাগও ব্যবহার করা হচ্ছে।
ভারতের মুসলমান নেতৃত্ব যদিও স্বীকার করেছেন যে, তাবলিগের ত্রুটি নিশ্চই হয়েছে। কিন্তু খোদ রাজধানীতে পুলিশ বা সরকারই কেন এ সময়ে ওই সম্মেলন (মারকাজ) হতে দিলো? এমন প্রশ্নও উঠতে শুরু করেছে। দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাতের মারকাজে যোগ দিয়ে নিজের রাজ্যে ফিরে যাওয়া কয়েকজনের শরীরে করোনা সংক্রমণ প্রমাণিত হওয়ার পর ভারতের গণমাধ্যমে ওই ঘটনা অতি মাত্রায় গুরুত্ব পেতে শুরু করে।