বিদেশে বিজয় দিবস উদযাপিত

27

বাংলার বিজয় বহর
গত ১৫ ডিসেম্বর লস এঞ্জেলসের শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে দিনব্যাপী বিজয় দিবস উদ্যাপিত হয়। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। কর্মসূচির মধ্যে ছিল-মোটর শোভাযাত্রা, মুক্তিযোদ্ধা সম্মাননা ও স্মৃতিচারণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। দুপুর ১২টায় অনুষ্ঠান উদ্বোধন ঘোষণার পর বেজে উঠে আমেরিকা এবং বাংলাদেশের জাতীয় সংগীত। এরপরই গাওয়া হয় বাংলার বিজয় বহরের থিম সং। দুই উপস্থাপক মিঠুন চৌধুরী ও সাজিয়া হক মিমি পর্যায়ক্রমে অতিথিদেরকে মঞ্চে যাওয়ার আহŸান জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-অ্যাসেম্বলি ওমেন লুঝ মারিয়া রিভাস, সিনেটর মারিয়া এলিনা দুরাজো, আর্টেশিয়ার মেয়র আলী সাজ্জাদ তাজ, রেপার্ট ভিলেজ নেইভারহুড কাউন্সিল প্রেসিডেন্ট, পেকোইমা নেইভারহুড কাউন্সিল প্রেসিডেন্ট। বক্তব্য দেন বাংলার বিজয় বহরের চেয়ার মুজিব সিদ্দিকী, প্রেসিডেন্ট ড. জয়নুল আবেদীন, চেয়ারম্যান মেজর (অব.) সাইফ কুতুবী, কনভেনর মিখাইল খান, সেক্রেটারী জেনারেল ইসমাইল হোসেন এবং কায়রান কাজী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর পরই শুরু হয় বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা। আমেরিকা এবং বাংলাদেশের পতাকা সম্বলিত দুই শতাধিক মোটরকার লস এঞ্জেলসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় বহরে বাংলাদেশের বিজয়ের ও মুক্তিযুদ্ধের গান গাওয়া হয়। বহর চলাকালীন সময়ে সড়কের দুইপাশে শত শত মানুষ হাত নাড়িয়ে বাংলার বিজয় বহরকে অভিনন্দন জানায়।
বিকেল ৫টায় মুক্তিযোদ্ধাদের একাত্তরের স্মৃতিচারণ পরবর্তী জায়েদুল মুহাম্মদ জামী, নাজমুল উল্লাহ, সরদার খালেক, আবু হোসেন মঞ্জু, নোমান মিয়া, নূর বাবুল, ড. জয়নুল আবেদীন, ড. মোজাম্মেল হোসেন চৌধুরীকে সম্মাননা দেওয়া হয়। এরপর ছিল ছোটদের সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেয় সৌম্য বড়ুয়া, মায়িদা মাহবুব, প্রভাতী দেবী, মৃত্যুঞ্জয় বড়ুয়া, জয়িতা আচার্য, আদিশ্রী, পূর্ণতা ও কুমী। সংগীত পরিবেশন করেন সুলতানা কবির মিতালি, সাইফ কুতুবী, আলবারুনী অনু, সাথী বড়ুয়া, ওমর ফারুক, কেয়া ইকবাল, শুভানন্দ পুরী, সিমি ইসরাইল, অমিতেশ দাশ অমিত। কবিতা আবৃত্তি করেন কবি হাসিনা বানু ও ডা. আতিয়া মাহবুব। অনুষ্ঠানে জেসমিন খান ফাউন্ডেশনের পক্ষ হতে ‘জেসমিন খান এওয়ার্ড ২০১৯’ দেওয়া হয় কবি মাহবুব হাসান, সাহিত্যিক রাশেদ রউফ, চমক হাসান ও কাইরান কাজীকে।
ক্যানটারবারি বিশ্ববিদ্যালয়
নিউজিল্যান্ডের ক্যানটারবারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে উদ্যাপিত হয়েছে মহান বিজয় দিবস। স্থানীয় জ্যাক মান অডিটোরিয়াম ডোভডেল ক্যাম্পাসে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান। বিশেষ অতিথির বক্তব্যে চবি’র সাবেক উপাচার্য অধ্যাপক এজেএম নুরুদ্দিন চৌধুরী মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের অগ্রগতি নিয়ে ভাবনার কথা তুলে ধরেন। কর্মসূচির মধ্যে ছিলো মুক্তিযুদ্ধভিত্তিক ডকুমেন্টরি, সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি ও গেইম শো। অধ্যাপক এজেএম নুরুদ্দিন চৌধুরী ও তার স্ত্রী হাসিনা বেগম বিভিন্ন পর্বে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বিভিন্ন পর্বে অংশ নেন মো. আরঙ্গজেব, সাগর হোসেন, শারনালী আতাসি তিসি, ইসফাকুর আর সিদ্দিকী, আরাফাত, মোনালী, মিশফাকুল কবির, সৈয়দ নিজার আলম, এসএম ওয়ালুজ্জামান, শিশু শিল্পী তোপ্পা প্রমুখ। বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ক্যানটারবারি বিশ^বিদ্যালয় ক্রিস্টচার্চ নিউজিল্যান্ডের (বিএসএইউসি) সভাপতি ড. মেসবাহউদ্দিন চৌধুরী বলেন, এই ধরনের জাতীয় উৎসব জীবিকার সন্ধানে কিংবা উচ্চশিক্ষার জন্য যারা এখানে পাড়ি জমিয়েছেন, তাদের মধ্যে মেলবন্ধন তৈরি করেছে। বিজ্ঞপ্তি