বিএসসির নিট আয় ৫৫ কোটি ২৩ লাখ টাকা

36

রাষ্ট্রায়ত্ত সমুদ্রগামী জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) ২০১৮-১৯ অর্থবছরে ৫৫ কোটি ২৩ লাখ টাকা নিট লাভ করেছে। ২০১৭-১৮ অর্থ বছরে যা ছিল ১২ কোটি ৫২ লাখ টাকা। বিএসসি’র বহরে নতুন ৬টি জাহাজ যুক্ত হওয়ায় সংস্থাটির নিট আয় বেড়েছে।
গতকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) নগরের সল্টগোলার বিএসসি ভবনে প্রতিষ্ঠানের ৩০২তম বোর্ড সভায় এসব তথ্য জানানো হয়েছে। নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি’র পরিচালনা পর্ষদ সভাপতি খালিদ মাহমুদ চৌধুরী সভায় সভাপতিত্ব করেন।
সভায় বিএসসি’র ২০১৮-১৯ অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক হিসাব অনুমোদন, বহিরাগত যুগ্ম নিরীক্ষক নিয়োগ, পরিচালক মন্ডলীর পক্ষের প্রতিবেদন অনুমোদন, ২০১৮-১৯ অর্থ বছরের রেকর্ড ডেট ও বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ, নিরীক্ষিত আরপিও প্রতিবেদন অনুমোদন, শেয়ার হোল্ডারদের লভ্যাংশ ও কর্মকর্তা-কর্মচারীদের মুনাফা বোনাস প্রদানের বিষয়ে আলোচনা হয়।
প্রাথমিকভাবে আগামী ৬ নভেম্বর রেকর্ড ডেট ও ২৪ নভেম্বর বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়।
সভায় বিএসসি’র এমডি ও বোর্ড সদস্য কমোডর সুমন মাহমুদ সাব্বির, সদস্য বেগম রাশেদা আক্তার, এএইচএম আহসান, কাজী মো. শফিউল আলম, মোহাম্মদ ইউসুফ, আবদুল কুদ্দুস উপস্থিত ছিলেন।
বিশ্ব জানবে দেশের মেরিটাইম খাতে অগ্রগতির কথা : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, তোমাদের অন্তরে দেশকে ধারণ করে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবে। তোমরা বহির্বিশ্বে দেশের একেকজন দূত। বঙ্গবন্ধুর আদর্শে প্রধানমন্ত্রী মেরিটাইম সেক্টরকে এগিয়ে নিয়েছেন। তোমাদের মাধ্যমে বিশ্ববাসী জানবে আমাদের মেরিটাইম সেক্টরের অগ্রগতির কথা।
গতকাল মঙ্গলবার সকালে নগরের সল্টগোলায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) ২০তম ও মাদারীপুর শাখার নবম ব্যাচের পাসিং আউট সিরোমনিতে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, সরকার ভিশন ২০২১ বাস্তবায়নে, বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সব স্তরে কাজ করে চলেছে। শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ তৈরিতে ইনস্টিটিউটগুলো কাজ করছে। এনএমআইকে প্রি সি ক্যাডেট কোর্স পরিচালনার অনুমোদন দিয়েছে। প্রশিক্ষণের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করা হয়েছে। তাই জাহাজে চাকরির পাশাপাশি জাহাজ নির্মাণ শিল্পে কাজের সুযোগ মিলছে।
প্রধান অতিথি কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন এবং সেরা প্রশিক্ষণার্থীদের হাতে পুরস্কার তুলে দেন। এবার তাসওয়ার জাহান স্বর্ণপদক পেয়েছেন। এতে বিশেষ অতিথি ছিলেন নৌবাণিজ্য দফতরের মহাপরিচালক কমোডোর সৈয়দ আরিফুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন এনএমআই’র অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম। উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ।
এবার চট্টগ্রাম ও মাদারীপুর থেকে ডেক বিভাগে ১০০ জন, ইঞ্জিন বিভাগে ৬৪ জন ও ফিটার কাম ওয়েল্ডার বিভাগে ১৪ জনসহ ১৭৮ জন রেটিংস (নাবিক) উত্তীর্ণ হয়েছেন। ১৯৯৪ সাল থেকে এ পর্যন্ত উত্তীর্ণ হয়েছেন ২ হাজার ৯৮৭ জন।