বর্জ্য পুড়িয়ে উৎপাদন করা হবে বিদ্যুৎ

58

বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীরণের মাধ্যমে ভূমির ওপর চাপ কমাতে হবে। এ লক্ষ্যে পরিবেশবান্ধব ও মানসম্মত উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা করা হবে।
গতকাল রবিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ‘আমিনবাজার ল্যান্ডফিল স¤প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্পের পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার স্থায়ী সমাধানের জন্য প্রায়
৮২৭ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প হাতে নিয়েছে সরকার। তিন বছরে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়া মেডিক্যাল বর্জ্য রিসাইকেল করা হবে বলেও জানান তিনি।
মন্ত্রী বলেন, প্রকল্পের আওতায় ৬৮ হাজার ২০০ বর্গমিটার জমিতে দৈনিক ৫০০ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন তিনটি প্ল্যান্ট বরাদ্দ রাখা হয়েছে। এর মাধ্যমে বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এছাড়া ১৩ হাজার ৬০০ বর্গমিটার জমি মেডিক্যাল বর্জ্য ও ১৬ হাজার বর্গমিটার জমি বর্জ্য রিসাইকেল ফ্যাসিলিটিজ স্থাপনের জন্য বরাদ্দ রাখা হয়েছে। খবর বাংলা ট্রিবিউনের
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, শুধু ইনসিনারেশন চালু হলে এক বছরের ধারণ ক্ষমতাসম্পন্ন ল্যান্ডফিলের লাইফ তিন গুণ বাড়ানো যাবে। বিদ্যমান আমিনবাজার ল্যান্ডফিলের যে ধারণ ক্ষমতা সেখানে আরও দুই বছর পর্যন্ত বর্জ্য ফেলা সম্ভব। এ কারণে নতুন ল্যান্ডফিল নির্মাণ, ইনসিনারেশন প্ল্যান্ট বসানো, রিসোর্স রিকভারির জন্য অবকাঠামোগত সুযোগ সৃষ্টি, মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা ও কম্পোস্ট প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে ‘আমিনবাজার ল্যান্ডফিল স¤প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদসহ মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।