বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে অসাম্প্রদায়িক ও দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ দেশ গড়তে হবে

95

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় জাতীয় শোক দিবস নানান কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল মিলাদ ও দোয়া মাহফিল, শিশু সমাবেশ, শোক র‌্যালি, আলোচনা সভা এবং চিত্রঙ্গন প্রতিযোগীতা। আলোচনা সভায় বক্তারা বলেন, সরকারের ডিজিটাল কার্যক্রমের মাধ্যমে জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা হচ্ছে। তাই বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনাদর্শকে ধারণ করে সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে।
পটিয়া : পটিয়ায় শোক দিবসের আলোচনা সভায় পটিয়া আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী বলেছেন, দলে সদ্য যোগদাকৃত কাউকে হাইব্রিড বলবেন না। তাদের এভাবে ছোট না করে বরং কর্মকান্ডে নজর রাখবেন। পটিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম শামসুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক এমপি চেমন আরা তৈয়ব, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি রাশেদ মনোয়ার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেবব্রত দাশ দেবু, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বিজন চক্রবর্ত্তী, দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ.ম.ম. টিপু সুলতান চৌধুরী, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি তৌহিদুল ইসলাম জহির, সাখাওয়াত হোসেন বকুল, ছাত্রলীগের দক্ষিণ জেলা শ্রমিক লীগের সভাপতি নুরুল হাকিম, হুইপ সামশুল হক চৌধুরীর উন্নয়ন সমন্বয়কারী আবদুল খালেক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম, পটিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি আলমগীর আলম, সাধারণ সম্পাদক এমএনএ নাছির, মুহাম্মদ ছৈয়দ চেয়ারম্যান, আবু ছালেহ চৌধুরী, আলমগীর খালেদ, পটিয়া উপজেলা মহিলা আওযামী লীগের সাধারণ সম্পাদক সাজেদা বেগম, পটিয়া উপজেলা যুবলীগ সভাপতি বেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক এমএ রহিম, পটিয়া পৌরসভা যুবলীগ সভাপতি নুর আলম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক রফিকুল আলম প্রমুখ ।
চন্দনাইশ উপজেলা প্রশাসন : চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, আমরা শোকাহত, কিন্তু শক্তিহীন নই। আমাদের চোখ অশ্রুসিক্ত, চোখের কোণে প্রতিফলিত হয় প্রত্যয়ের আগুন। প্রতি বছর ১৫ আগস্ট আমাদের জন্য কেবল বেদনার তারিখ নয়, অন্তর্গত বিক্ষোভে, অযুত হৃদয়ে জ্বলে উঠার দিন। জাতির পিতাসহ পরিবারের সকল সদস্যদের নির্মমভাবে হত্যা করে বাঙালি জাতিকে হয়তো মূহুর্তের জন্য বিহব্বল করেছিল। কিন্তু সেই শোককে শক্তিতে রূপান্তর করতে খুব বেশি সময় লাগেনি। গত ১৫ আগস্ট চন্দনাইশ উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, মিলাদ, দোয়া মাহফিল, বিশেষ মোনাজাত ও সবশেষে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা সহকারি কমিশনার (ভূমি) নিবেদিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, ভাইস চেয়ারম্যান মাওলানা সোলাইমান ফারুকী, মহিলা ভাইস চেয়ারম্যান এড. কামেলা কানম রূপা, থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আবু আহমদ জুনু ও মুক্তিযোদ্ধা কমান্ডার জাফর আলী হিরু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা হাসান আল মামুন। আলোচনা শেষে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকদের সনদ ও ঋণ বিতরণ করা হয়। পরে মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬০টি প্রতিষ্ঠানে মাছের পোনা বিতরণ করেন সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম চৌধুরী।
ফটিকছড়ি উপজেলা প্রশাসন : স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের শ্রেষ্ট বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় ফটিকছড়িতে পালন করা হয়েছে। তরিকত ফেডারেশনের চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্য আলহাজ নজিবুল বশর মাইজভান্ডারী গত ১৫ আগস্ট উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং শোক বহিতে স্বাক্ষর করেন। পরক্ষনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন এবং শোক বহিতে স্বাক্ষর করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ আবু তৈয়ব, ফটিকছড়ি পৌরসভার মেয়র মুহাম্মদ ইসমাইল হোসেন্ ও উপজেলার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি। পরে সংসদ সদস্য আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবসের র‌্যালীতে অংশ গ্রহণ করেন। এদিকে র‌্যালি শেষে উপজেলা পরিষদে শহীদ জহুরুল হক হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সায়েদুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এইচ এম আবু তৈয়ব, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মো. জানে আলম, ফটিকছড়ি পৌরসভার মেয়র মুহাম্মদ ইসমাইল হোসেন, নাজিরহাট পৌরসভার মেয়র এস এম সিরাজ, ফটিকছড়ি থানার ওসি মো. বাবুল আকতার, ভূজপুর থানার ওসি শেখ আবদুল্লাহ, কৃষি কর্মকর্তা লিটন দেব নাথ ও সৈয়দ মুহাম্মদ বাকের।
সীতাকুন্ড উপজেলা প্রশাসন : চট্টগ্রামের সীতাকুন্ডে উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে গত বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধুর ৪৪তম শোক দিবস পালন করা হয়েছে। উপজেলা নিবার্হী কর্মকর্তা মিল্টন রায়ের সভাপতিত্বে ও চেয়ারম্যান সমিতির সভাপতি ও বারৈয়াঢালা ইউপি চেয়ারম্যান রেহান উদ্দিন রেহানের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন প্রবাসি ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ দিদারুল আলম এমপি। তিনি বলেন, সেদিন কিছু বিপদগামী সেনাবাহিনীর উচ্চ বিলাসী কর্মকর্তা দেশের এ মহান নেতাকে খুন করে। দেশের কলংকিত অধ্যায় রচনা করেন।
আজ আমরা মহান এ নেতা শ্রদ্ধা ভরে স্বরণ করছি,উনারা বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এস.এম আল মামুন, উপজেলা সহকারি কমিশনার ভূমি সৈয়দ মাহবুবুল হক, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবদুল মজিদ ওসমানি, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাউদ্দিন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান জয়নব বিবি, উপজেলা প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম, শিক্ষা কর্মকর্তা মো. মামুন, নুর্ছুফা, মুরাদপুর ইউপি চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী প্রমুখ।
হাটহাজারী গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ : জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও হাটহাজারী থেকে নির্বাচিত সংসদ সদস্য এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আজকের এই দিনে ঘাতকরা হত্যা করেছিল। তবে বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর স্বপ্ন ও আদর্শকে হত্যা করতে পারেনি। গত ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদের উদ্যোগে এবংবেসরকারি উন্নয়ন সংস্থা ঘাসফুল এর সহযোগীতায় আয়োজিত খতমে কুরআন, আলোচনা সভা দোয়া মাহফিল সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উক্ত ইউনিয়নের চেয়ারম্যান মো. মুজিবুর রহমানের সভাপত্বিতে গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত সভার প্রারম্ভের অতিথিবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং সভাস্থলে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। ইউপি সচিব মোহাম্মদ আবু তৈয়বের সঞ্চালনায় উক্ত শোক সভায় স্বাগত বক্তব্য রাখেন ঘাসফুল চট্টগ্রাম উপ-পরিচালক জনাব মফিজুর রহমান। সভায় বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবা অধিদফতরের উপ-পরিচালক শহিদুল ইসলাম, ধলই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর জামান সিআইপি, উপজেলা আওয়ামী লীগ বিজ্ঞান প্রযুক্তি সম্পাদক আনোয়ার হোসেন, উপজেলা যুবলীগের সহ-সভাপতি আবু মোহাম্মদ ফোরকান, গুমানমর্দ্দন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এস এম সরওয়ারর্দ্দী, বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক মশিউর রহমান, ঘাসফুল গুমানমর্দ্দন ইউনিট সমন্বয়কারী মো. আরিফ, প্যানেল চেয়ারম্যান সৈয়দ মো. জাহেদ হোসেন, ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য শেখ মো. জামাল উদ্দীন, বীর মুক্তিযোদ্ধার সন্তান গাজী জাহেদুল ইসলাম চৌধুরী। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল উদ্দীন জাহাংগীর, এমপির ব্যাক্তিগত সহকারী ছৈয়দ মঞ্জুরুল আলম, ছাত্রনেতা মো. রায়হান তালুকদার। সভা শেষে মাওলানা মো. আবদুর রাজ্জাকের সঞ্চালনায় মোনাজাত পরিচালনা করা হয় এবং ঘাসফুলের সমৃদ্ধি কর্মসূচির আওতায় পাঁচ জন দু:স্থ মহিলাকে নগদ টাকার চেক প্রদান করা হয়।
সাতকানিয়া : সাতকানিয়া উপজেলা প্রশাসন এবং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল, শিশু সমাবেশ, শোক র‌্যালি এবং চিত্রঙ্গন প্রতিযোগীতা আলোচনা সভা উপজেলা মাঠ প্রাঙ্গনেন গত ১৫ আগস্ট অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোবারক হোসেনের সভাপতিত্বে ও সহকারি কমিশনার ভ‚মি দীপংকর তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় এসময় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ মোতালেব সিআইপি। বিশেষ অতিথি ছিলেন সহকারি পুলিশ সুপার সাতকানিয়া সার্কেল হাছানুজ্জামান মোল্লা, সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের, থানার অফিসার ইনচার্জ সফিউল কবির, উপজেলা মুক্তিযোদ্ধ কমান্ডার আবু তাহের এল.এমজি, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আবু সাঈদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল আবছর চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাস্টার ফরিদুল আলম, মোজাম্মেল হক, এড. আহমদ সাইফুদ্দিন সিদ্দকী, প্রদিপ কুমার, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন, হোসেন কবির, সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নজরুল সিকদার, কৃষি ও সমবায় সম্পাদক মুক্তিযোদ্ধা এনামুল হক, সাতকানিয়া মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মিলন কুমার ভট্টাচার্য্য, মুক্তিযোদ্ধা হুমায়ন কাদের, নুরুল ইসলাম, বাদল বৈদ্য, ননী গোপাল, মদিনা আওয়ামী ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাশেদুর রহমান কাশেদ ও সহ-সভাপতি শফিকুর রহমান, বাংলাদেশ কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডোর সহ-সভাপতি হুমায়ন কবির চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণজেলা যুবলীগের সহ-সভাপতি শহিদুল ইসলাম, সাতকানিয়া পৌরসভা যুবলীগের সভাপতি সাইফুল আলম সোহেল, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ও মুক্তিযোদ্ধা সন্তান জাবেদ ইকবাল, পৌরসভা মানবাধীকার কমিশনের সহ-সভাপতি মামুনুল হক, উপজেলা ছাত্রলীগ নেতা মোহাম্মদ এনামুল হক। পূর্বহ্নে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে র‌্যালি সাতকানিয় উপজেলা ও পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং অনুষ্ঠান শেষে গরিব এতিম ও দু:স্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।
লোহাগাড়া উপজেলা প্রশাসন : লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, শোক র‌্যালী, কালো ব্যাজ ধারণ, বিভিন্ন মসজিদে খতমে কোরআন ও বিশেষ দোয়া মাহফিল, চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ-নাত ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌছিফ আহমদের নেতৃত্বে অনুষ্ঠিত শোক র‌্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসন সিংহ, উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ, লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ জহির উদ্দিন, লোহাগাড়া প্রেসক্লাব সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আবদুল হামিদ বেঙ্গল। পরে উপজেলা পাবলিক হলে ইউএনও তৌছিফ আহমদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রাউজান
বাগোয়ান ইউনিয়ন আ.লীগ : শোকাবহ ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদদের স্মরণে ১৪নং বাগোয়ান ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে খতমে কোরআন, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী যুবলীগের অর্থ সম্পাদক আবু জাফর মোহাম্মদ রাশেদ, গশ্চি ১নং ওয়ার্ড মেম্বার মোহাম্মদ আব্দুল করিম, জাহিদুল ইসলাম তাহেল, সাবেক মেম্বার নুরুল হক, আওয়ামী লীগ নেতা আজিজুল হক, মোহাম্মদ ইয়াসিন, আলমগীর হায়দার, ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ভিপি মোহাম্মদ রফিক, সাবেক জি এস জামশেদুল ইসলাম বাচা, ইউনুস চৌধুরী, নুর মোহাম্মদ, মোহাম্মদ দিদার, মোহাম্মদ আলমগীর, দক্ষিণ রাউজান ছাত্রলীগের সহ-সভাপতি রবিউল ইসলাম রাজু, অংকুর বড়ুয়া, জসিম উদ্দিন অভি, শাকিব, জয়, মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ হাবিবুল হক আনসারী।
গহিরা গ্রামার স্কুল : জাতীয় শোক দিবস উপলক্ষে রাউজান গহিরা গ্রামার স্কুলের উদ্যোগে এক আলোচনা সভা স্কুলের পরিচালক কাজী মো. আবছার মিয়ার সভাপতিত্বে গত বৃহস্পতিবার বিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।
স্কুলের শিক্ষক মো. বেলাল আসিফের পরিচালনায় উপাধ্যক্ষ মোকতার আহমদ, শিক্ষক রূপসী চৌধুরী, ইফতেখার উদ্দীন, বীনা দাস, মুন্নী দে, সানজিদা সিকদার, জান্নাতুল নাঈম, মিলি বড়ুয়া, লুবনা চৌধুরী, মো.শাহাজান, সাদিয়া হামিদ, মো. বেলাল আসিফ, আফরোজা সুলতানা প্রমুখ।
রাঙ্গুনিয়া
উপজেলা আ.লীগ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ আগস্ট উপজেলা সদরের ইছাখালী জামে মসজিদে আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী, প্রবীন আওয়ামীলীগ নেতা ছাদেকুন নূর সিকদার, চট্টগ্রাম উত্তরজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য কামরুল ইসলাম চৌধুরী, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ইদ্রিছ আজগর চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আবুল কাশেম চিশতি, উত্তরজেলা কৃষকলীগ সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার খাইরুল বশর মুন্সি, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, সাংগঠনিক সম্পাদক মুজিবুল ইসলাম সরফী, আকতার হোসেন খান, পৌরসভা আওয়ামী লীগ সভাপতি মাস্টার আসলাম খা, সাধারণ সম্পাদক ও পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ সেলিম, আওয়ামীলীগ নেতা নজরুল কাদের, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, সিরাজুল করিম সিকদার, নূর কুতুবুল আলম, আবদুর রউফ মাস্টার, এমরুল করিম রাশেদ, জাহেদুল ইসলাম চৌধুরী আইয়ুব, মফজল আহমদ, জসিম উদ্দিন শাহ, কাউছার নূর লিটন, শেখ মুজিবুর রহমান চৌধুরী, মো. নুরুল্লাহ, উপজেলা যুবলীগ সভাপতি শামসুদ্দোহা সিকদার আরজু, সাধারণ সম্পাদক মো. ইউনুচ, সহসভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী, পারভেজ হোসেন, চট্টগ্রাম উত্তরজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবু তৈয়ব, সাংগঠনিক সম্পাদক হালিম তালুকদার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক দিদারুল আলম, উপজেলা ছাত্রলীগ সভাপতি নুরুল আলম, যুগ্ম সম্পাদক রাসেল রাসু, উপজেলা তাতীলীগ আহবায়ক মোরশেদ তালূকদার, প্রজন্মলীগ সভাপতি জসিম উদ্দিন প্রমুখ।
উপজেলা প্রশাসন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে শোক র‌্যালি, দোয়া মাহফিল ও আলোচনা সভা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে গত ১৫ আগস্ট দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান চৌধুরী। সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন রাঙ্গুনিয়া পৌরসভার মেয়ের শাহাজাহান সিকদার, রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূঞা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যানের শফিকুল ইসলাম, মনোয়ারা বেগম, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, রাঙ্গুনিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি মাস্টার আসলাম খান, রাঙ্গুনিয়া মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার খাইরুল বশর মুন্সি, সাব রেজিস্ট্রার মীর ইমরুল কায়েস আলী প্রমুখ।