ফটিকছড়ির প্রথম শহীদ মিনার অরক্ষিত অবস্থায় পড়ে আছে

80

মুক্তিযুদ্ধের প্রবেশদ্বার খ্যাত চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার প্রথম শহীদ মিনার ও ফটিকছড়ি করোনেশন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের জায়গায় অরক্ষিত অবস্থায় পড়ে আছে। দেশের প্রাচীন ১শ ৬ বছর অতিক্রম করা এ বিদ্যালয়ে প্রবেশ পথে অরক্ষিত এ শহীদ মিনার।
স্থানীয় সূত্রে জানা যায়, জনশ্রæতি রয়েছে স্বাধীনতার পর উক্ত বিদ্যালয়ের সামনে উপজেলায় সর্ব প্রথম এ শহীদ মিনারটি নির্মাণ করা হয়। শহীদ মিনারের চর্তুদিকে রয়েছে বিদ্যালয়ের প্রায় ৮/১০ শতক জায়গা। জায়গা গুলো সংরক্ষন না করায় ইতোমধ্যে জায়গার পশ্চিম পাশে জনৈক ব্যক্তি বহুতল ভবন নির্মাণ করে বাসা ভাড়া দিয়েছে। ভবনে যাতায়তের জন্য ভবন মালিকের কোন জায়গা সামনের দিকে না থাকায়, বিদ্যালয়ের জায়গা যাতায়তের পথ হিসেবে ব্যবহার করছে। সে সাথে ভবনের সামনে অরক্ষিত অবস্থায় পড়ে আছে শহীদ মিনার। স্বাধীনতা ও বিজয় দিবসে উপজেলা প্রশাসনের সকল অনুষ্টান এ বিদ্যালয়ের মাঠে অনুষ্টিত হয়ে আসছে। কিন্তু উপজেলা প্রশাসনের কেহ শহীদ মিনারটি রক্ষায় এতো দিন এগিয়ে আসেনি।
সম্প্রতি উক্ত বিদ্যালয়টি সরকারী করণ করা হয়েছে। এলাকার সচেতন মহল মনে করেন অতন্ত এবার হলে অরক্ষিক শহীদ মিনার ও বিদ্যালয়ের জায়গা উদ্ধার হবে। সে সাথে শহীদ মিনারের চর্তুদিকে প্রাচীর নির্মান করে সৌন্দর্য বর্ধন করবে।
এ বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ রেজাউল করিম জানান, বিদ্যালয় যেহেতু সম্প্রতি সরকারি করণ হয়েছে। এবার বিদ্যালয়ের জায়গা কোন দিকে আছে তা বের করা হবে। সরকারী সম্পত্তি কেহ জবর দখল কেও রাখতে পারবে না। এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুশফিকুর রহমান জানান, দেখে ব্যবস্থা নেয়া হবে।