প্রফেসর ফজলুল হকের জন্মবার্ষিকীতে অনলাইন সভা

27

প্রফেসর ফজলুল হক একজন বহুমুখী প্রতিভার অধিকারী ব্যক্তিত্ব, যার গভীর চিন্তাশক্তি সমাজ পরিবর্তনে নিয়ামক হিসাবে কাজ করে। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের যে রূপকল্প তা ২০০০ সাল ও ২০০৬ সালে মিরাকল ও ডিজিটাল বাংলাদেশ নামক ২টি গ্রন্থ রচনা করে ফজলুল হক আগাম বার্তা দিয়েছিলেন। ছাত্রজীবন থেকে শুরু করে ফজলুল হক বাংলাদেশের স্বাধীনতা ও মানুষের অধিকার আদায়ের সংগ্রামে লিপ্ত হন, সর্বশেষ বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। পরে জীবনের বড় অংশ শিক্ষকতা পেশায় নিজেকে নিয়োজিত রাখলেও দেশবিরোধী সাম্প্রদায়িক ও প্রতিক্রিয়াশীল অপশক্তির বিরুদ্ধে তাঁর কলম চলতে থাকে। চট্টগ্রামের সংবাদপত্র পাঠকের বড় একটি অংশই তার নিয়মিত কলামগুলোর পাঠক।
গত ৭ সেপ্টেম্বর রাতে প্রফেসর ফজলুল হকের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন এসব কথা বলেন। তিনি প্রফেসর ফজলুল হকের আশু সুস্থতা কামনা করে তার সুচিকিৎসা নিশ্চিত করার প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
প্রফেসর ফজলুল হক জন্মবার্ষিকী উদযাপন কমিটির সভাপতি জামালউদ্দিনের সভাপতিত্বে এবং দৈনিক পূর্বদেশ পত্রিকার সহকারী সম্পাদক আবু তালেব বেলালের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় অংশগ্রহণ করেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, শিশু সাহিত্যিক আ.ফ.ম. মোদাচ্ছের আলী, কলামিস্ট ড. মুহম্মদ মাসুম চৌধুরী প্রমুখ। পরে প্রফেসর ফজলুল হক সংক্ষিপ্ত বক্তব্যে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি