পটিয়ার বরলিয়ায় খালের বাঁধ নিয়ে উদ্বিগ্ন কৃষক পরিবার

65


পটিয়ার বরলিয়ায় জোয়ার ভাটার একটি খালে বাঁধ নির্মাণকে কেন্দ্র করে উদ্বিগ্ন হয়ে পড়েছে কৃষকরা। পানি চলাচলেল ব্যবস্থা না রেখে সেতু নির্মাণের জন্য বাঁধ দেয়া হলে কয়েকশত একর জমিতে রোপিত বোরো ফসলে পানির সেচ দেয়া যাবে না।
এর ফলে চলতি বোরো মৌসুমে উপজেলার বড়লিয়া, কর্ত্তালা, পূর্ব বাড়ৈকারা, পশ্চিম বাড়ৈকারা, বেলখাইন, ওকন্যানারাসহ আশপাশের এলাকায় বোরো চাষ অনিশ্চিত হয়ে পড়বে। মূলত উপজেলার বড়লিয়া ইউনিয়নের ওকন্ন্যারা গ্রামের মুক্তিযোদ্ধা বদিউজ্জামানের বাড়ির পাশে কাটাখালী খালে একটি ব্রিজ নির্মাণ করা নিয়ে খালের পানি প্রবাহ বন্ধ করার চেষ্টা চলছে বলে কৃষকরা অভিযোগ করেন। ইতোমধ্যে বিষয়টি পটিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের মাঠ কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। খালের পানি প্রবাহ বন্ধ করা হলে কৃষকের বোরো চাষ নষ্ট হয়ে পড়বে।
জোয়ার-ভাটার খালের পানি আটকে রাখার চেষ্টার ঘটনায় শুক্রবার সকালে এলাকার কৃষকরা বিক্ষোভ প্রকাশ করেছেন।
জানা গেছে, উপজেলার বড়লিয়া ইউনিয়নের মুক্তিযোদ্ধা বদিউজ্জামানের বাড়ির পাশে কাটাখালী খালের উপর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) অধীনে একটি ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়েছে। নির্মানাধীন ব্রিজের দক্ষিণ ও উত্তর দিকে রয়েছে কৃষকের শত শত একর ফসলি জমি। কাটাখালী খালের পানি প্রবাহ বন্ধ করে দেওয়া হলে ওই এলাকার পানি সেচের জন্য স্থাপিত প্রায় ১২টি স্কীম বন্ধ হয়ে বোরো চাষাবাদ বিঘœ ঘটবে। কৃষকরা জানিয়েছেন, কাটাখালী খালটি চানখালী কেরিঞ্জা খালের সঙ্গে যুক্ত।
জোয়ার-ভাটার এই খালের পানি দিয়ে এলাকার কৃষকরা ইরি, বোরো মওসুমে চাষাবাদ করে থাকে। ব্রিজ নির্মাণের ঠিকাদার খালের পানি প্রবাহ বন্ধ করে কৃষকের বোরো চাষাবাদে ক্ষতি করার চেষ্টা করছে। কৃষক মো. আবু হাজী, জাহাঙ্গীর আলম, আবদুস ছত্তার ও স্কীম ম্যানেজার মো. রফিক উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন। তাদের অভিযোগ, ব্রীজ নির্মাণের ঠিকাদার খালের পানি সম্পূর্ণরূপে বন্ধ করে নিজের ইচ্ছেমত কাজ করার চেষ্টা করছে।
খালের পানি প্রবাহ বন্ধ করে দিলে কৃষকের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
পটিয়া উপজেলা প্রকল্প কর্মকর্তা (পিআইও) আবুল হোসেন বলেন, কৃষকের ক্ষতি হয় এমন কোন কাজ ঠিকাদারকে করতে দেওয়া হবে না। জনগনের জন্য ব্রিজ নির্মাণ করাও জরুরি। খালের পানি নিয়ে কৃষক যাতে বোরো চাষাবাদ করতে পারেন সে বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান, কৃষককে নিয়ে বৈঠক করে বিষয়টি সমাধান করবেন বলে জানান। এ বিষয় নিয়ে কৃষকেরা স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী সাথে গ্রামের বাড়িতে সাক্ষাত করে উনার জরুরি হস্তক্ষেপ কামনা করেন। তিনি বিষয়টি তদারকি করে দ্রæত সমস্যা সমাধানের আস্বাস প্রদান করেন।