নাভানা লজিস্টিকসের ৪ কর্মকর্তা কারাগারে

43

রপ্তানি পণ্যের মালিকানা পরিবর্তন ও এলসির ডকুমেন্ট জালিয়াতির মাধ্যমে এক গার্মেন্টস ব্যবসায়ীর প্রায় ১৫ কোটি টাকার গার্মেন্টস সামগ্রী আত্মসাতের দায়ে আদালত নাভানা লজিস্টিকসের চার কর্মকর্তার জামিন বাতিল করে কারাগারে পাঠিয়েছেন। গতকাল বুধবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ৩ এর বিচারক শফি উদ্দিন তাদেরকে কারাগারে প্রেরণ করেন।
চার কর্মকর্তার মধ্যে রয়েছেন, প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক মো. শওকত, জেনারেল ম্যানেজার (অপারেশন) কাজী লুৎফর করিম, এজিএম (অপারেশন) মো. সালাউদ্দিন মাহমুদ ও রূপায়ন বড়ুয়া।
জানা যায়, মামলার বাদী সাহাবুদ্দিন আহম্মদ চট্টগ্রামের কেন্ট গার্মেন্টস প্রাইভেট লিমিটেডের মালিক। তিনি নাভানা লজিস্টিকের মাধ্যমে প্রায় ১৫ কোটি টাকার গার্মেন্টস সামগ্রী আমেরিকায় রপ্তানি করেন। এসব মালামালের মালিকানা পরিবর্তন করে উল্লেখিত কর্মকর্তাদের নামে রপ্তানি দেখিয়ে নিয়মানুযায়ী ব্যাংকে জমা থাকা এলসি ডকুমেন্টের টাকা শোধ না করে এবং ব্যাংক থেকে না নিয়ে ডকুমেন্ট জালিয়াতির মাধ্যমে সমস্ত মালামাল আত্মসাৎ করে।
এ ঘটনায় বাদী নাভানা লজিস্টিকের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ২০১৪ সালে ডিসেম্বরের ১ দন্ডবিধির ৪০৭/৪২২/১০৯ ধারা ও বৈদেশিক মুদ্রা বিনিময় আইনের ১৮ এর ধারায় সি আর মামলা নং-২৪২/২০১৪ দায়ের করলে আদালতের নির্দেশানুযায়ী চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আইন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি আসামিদের সংশ্লিষ্টতার বিষয়ে প্রতিবেদন দাখিল করেন। এরপর আদালত উপরোক্ত ৪ জনসহ ৮ আসামির বিরুদ্ধে দন্ডবিধির ৪০৭/৪২২/১০৯ ধারায় অভিযোগ আমলে নিয়ে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন। পরবর্তীতে আসামিরা ধার্য তারিখ ব্যতীত একপেশে বক্তব্য দিয়ে ধার্য তারিখ পর্যন্ত অস্থায়ী জামিনে মুক্তি লাভ করেন।
এদিকে গতকাল মামলার ধার্য তারিখে আদালত বাদী ও আসামি পক্ষের নিয়োজিত আইনজীবিদের দীর্ঘ বক্তব্য শুনে এবং মামলার কাগজপত্র ও তদন্ত প্রতিবেদন পর্যালোচনাপূর্বক বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের দায়ে আসামিদের জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।