নতুন বইয়ের ঘ্রাণ / মন করে আনচান

215


নতুন বইয়ের ঘ্রাণ
ঋত্বিকা দাশ
৫ম শ্রেণি
সেন্ট স্কলাসটিকা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, চট্টগ্রাম।

আবার নতুন বছর, নতুন বই। এ বছর নতুন বই পেয়ে আমার খুব খুশি লাগছে। নতুন বইয়ের ঘ্রাণ আমার খুব ভালো লাগে। নতুন বইয়ের সকল পাতায় থাকে নতুন নতুন চমক। এই চমক ও নতুন বইয়ের ঘ্রাণের অপেক্ষায় আমরা সারা বছর করে থাকি। নতুন বইয়ের গল্প ও কবিতার থাকে নতুন নতুন নানা রকম ছবি। নতুন বছরের শুরুতে নতুন বইয়ের ঘ্রাণ দিয়ে শুরু হয় আমাদের নতুন পথ চলা।নতুন বইয়ের ঘ্রাণ


নতুন বই
রামিসা সিমরান প্রার্থনা
৭ম শ্রেণি
চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম।

বই, বই, বই। উৎকন্ঠার শেষ নেই। কখন বছরের প্রথমদিন আসবে। বই নিয়ে বাড়ি ফিরবো। বইয়ের মলাট কেমন হবে দেখতে? সব বইয়ে পৃষ্ঠা রঙিন হবে তো! সবাইকে বইয়ের সাথে পরিচয় করিয়ে দেব। প্রথমদিনের মতো সারাবছর বইগুলো যদি নতুন থাকতো! নতুন বইয়ের পৃষ্ঠায় ঘ্রাণ থাকে। সেই বইয়ের পৃষ্ঠার মাঝে মুখ লুকিয়ে রাখতে ইচ্ছে করে। নতুন বইয়ের এই ঘ্রাণ যেন আজীবন লালন করতে ইচ্ছে হয়।


নতুন বইয়ের পড়া
নিশি দাশ
৮ম শ্রেণি
শ্রী অরবিন্দ উচ্চ বালিকা বিদ্যাপীট,
বোয়ালখালী, চট্টগ্রাম।

আমি নিশি দাশ। আমি সপ্তম শ্রেণি থেকে উত্তীর্ণ হয়ে অষ্টম শ্রেণিতে উঠেছি। বিদ্যালয়ে বছরের প্রথম দিনই নতুন বই পেলাম। প্রত্যেক শিক্ষার্থীই নতুন শ্রেণির নতুন বই হাতে পাওয়ার মানে নতুন উদ্যোমে পড়ালেখা শুরু করা। আজ আমি নতুন বই পেয়ে খুবই আনন্দিত। আজকের এই মুহুর্তটা আমার মনে একটা নতুন অনুভূতির সৃষ্টি করলো। আশা করি, এই অনুভূতিটা আমাকে সামনে এগিয়ে যাবার সাহস জোগাবে।


নতুন বই পড়ার আনন্দ
অমিত নাগ
৯ম শ্রেণি,
হাজী আজগর আলী উচ্চ বিদ্যালয়, বোয়ালখালী, চট্টগ্রাম।

এবার জে এস সি পাশ করে নবম শ্রেণিতে উঠলাম। ১লা জানুয়ারি ২০২০ সাল নতুন বছর এলো জীবনে। বই বিতরণ উৎসব হবে বিদ্যালয় মিলনায়তনে। বাড়ি থেকে তাড়াতাড়ি যাবার সময় খুশির সীমা নেই। নতুন বই হাতে পেলাম। নতুন বইয়ে নতুন ঘ্রাণ নিলাম। প্রতি বছর আমি নতুন বই পেয়ে ঘ্রাণ শুকে দেখি। প্রতিবছরই আমার ইচ্ছা করে এমন করতে। কি সুগন্ধ মন মাতানো, জীবনে আমি ভুলনো না।


নতুন বই পেয়ে আনন্দ
আমরিন সারাহ প্রেরণা
৫ম শ্রেণি
চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক
কলেজ, চট্টগ্রাম।

বছর ঘুরে নতুন বছর আসে। একটা আনন্দ নিয়ে বছরের আগমন। সেটা হচ্ছে নতুন বই। কখন বই পাব। কখন ভোর হবে,সূর্য উঠবে, কখন স্কুলে যাব! বই নিয়ে বাসায় ফিরবো। বাবা মাকে বইয়ের নতুন পাঠ্যসূচি দেখাবো। প্রথমে মনে হয় সবগুলো বই একদিনে পড়ে শেষ করে ফেলব। কোনটা রেখে কোনটা পড়ব কৌতুহলের শেষ নেই। পরম যতেœ বইয়ের পৃষ্ঠায় যেনো ভাজ না পড়ে সেই দিকে নজর রাখবো।


নতুন বইয়ের মজা
রাইসা খানম
ষষ্ঠ শ্রেণি
গুলতাজ মেমোরিয়াল স্কুল এন্ড
কলেজ, চট্টগ্রাম।

জানুয়ারির এক তারিখ মানেই নতুন বই পাওয়ার দিন। এবারও স্কুলে নতুন বই দেয়া হয়েছে আমাদেরকে। নতুন বই পাওয়ার মজাটাই আলাদা। লাইনে দাড়িয়ে বই নিয়েছি। বইয়ের একটা ঘ্রাণ আছে। ঘরে এসেই খুলে দেখি বাংলা, অংক, ইংরেজি এভাবে এক এক করে সবগুলো বই। আসতে আসতে মনে কৌতুহল জাগে এবারের বইয়ে বইগুলোকে সুন্দর করে সাজিয়ে রাখি পড়ার টেবিলে। নতুন বছর আসলেই আমার খুব খুশি লাগে।

নতুন বই
সামিহা তাবাস্সুম নিহা (মাইশা)
৮ম শ্রেণি
বাকলিয়া আদর্শ বালিকা উচ্চ
বিদ্যালয়, চকবাজার চট্টগ্রাম।

নতুন বই শব্দটি শুনলেই যেন মন আনন্দে নেচে ওঠে। কারণ, নতুন বই হলো আমাদের নতুন বছর শুরু করার সবচেয়ে সুন্দর মাধ্যম। নতুন বইয়ের প্রতিটি পাতায় পাতায় ফুলের সুঘ্রাণ ছড়িয়ে থাকে। নতুন বইয়ের প্রতিটি অধ্যায় যেন আমাদের পথ চলার জন্য প্রদীপ জ্বালিয়ে রাখে। তাই বছরের শুরুতে নতুন বই হাতে পাওয়ার যে আনন্দ তা অন্য কোনো কিছুতে পাওয়া যায় না। নতুন বই পেয়ে আমি অত্যন্ত খুশি।