তালেবানসহ আফগান সরকারবিরোধীদের নিয়ে আলোচনার উদ্যোগ রাশিয়ার

34

তালেবানসহ আফগানিস্তানের সরকারবিরোধীদের নিয়ে আলোচনার উদ্যোগ নিয়েছে রাশিয়া। মঙ্গলবার মস্কোতে এ আলোচনা শুরুর কথা রয়েছে। তালেবানের পাশাপাশি আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইও এতে অংশ নিচ্ছেন। তবে রাশিয়ার এ উদ্যোগের সমালোচনা করেছে আফগান সরকার। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির প্রধান উপদেষ্টা ফাজেল ফাজলি বলেন, অতীতে আফগানিস্তানের গণতান্ত্রিক রূপান্তরে নেতৃত্ব দেওয়া রাজনীতিবিদরা তালেবান নেতাদের সঙ্গে দেখা করতে চাইছেন; এটা দুঃখজনক। টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ক্ষমতা থেকে দূরে থাকার কারণে তারা নিজেদের মূল্যবোধকেও উপেক্ষার প্রস্তুতি নিয়েছে।
কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনার ১০ দিনের মাথায় মস্কোতে এ বৈঠকে অংশ নিচ্ছে তালেবান। এর আগে মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত বৈঠককে ইতিবাচক হিসেবে আখ্যা দিয়েছে তালেবান। দলটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তরিক বলে প্রতীয়মান হয়েছে। ১৭ বছরের সংঘাত বন্ধে আলোচনা সঠিক পথে অগ্রসর হয়েছে। উভয় পক্ষ একটি চুক্তির ব্যাপারে সমঝোতায় উপনীত হয়েছে। এটি বাস্তবায়িত হলে এবং আমেরিকানরা সততার সঙ্গে তা মেনে চললে আল্লাহ’র রহমতে আমরা আফগানিস্তান থেকে মার্কিন দখলদারিত্ব অবসানের ব্যাপারে আশাবাদী।
এদিকে রাশিয়ার সঙ্গে তালেবানসহ বিরোধী রাজনীতিকদের বৈঠকের সমালোচনা করে আফগান প্রেসিডেন্টের দফতর থেকে বলা হয়েছে, ক্ষমতা লাভের জন্যই এসব করা হচ্ছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান থেকে ৩৮ সদস্যের একটি প্রতিনিধি দল মস্কোয় বৈঠকে অংশ নিচ্ছে। এদের মধ্যে ইতোপূর্বে আফগান সরকারের গুরুত্বপূর্ণ পদে থাকা অনেক ব্যক্তিও রয়েছেন।
রাশিয়ায় এ আলোচনার মূল উদ্যোক্তা দেশটিতে বসবাসরত আফগান নাগরিকদের সংগঠন কাউন্সিল অব আফগান সোসাইটি। তারা বলছে, আফগানিস্তানে একটি ‘শক্তিশালী ও গণতান্ত্রিক কেন্দ্রীয় সরকার’ গড়ে তুলতেই এ বৈঠকের আয়োজন করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের পর রাশিয়ার সঙ্গে তালেবানের এ আলোচনা দৃশ্যত আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে রীতিমতো হতাশ করেছে।
তালেবান মুখপাত্র দাবি করেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে ইসলামি শাসন ব্যবস্থা কায়েমের পথ খুলে যাবে। অন্যদিকে হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, আফগান তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় যথেষ্ট অগ্রগতি হয়েছে।