তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন বিবাদে চীন

31

করোনা সংকটের মোকাবিলায় আন্তর্জাতিক স্তরে আরও ঐক্যের উদ্যোগ নিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সোমবার ও মঙ্গলবার সংস্থাটির দুই দিনের বার্ষিক সম্মেলনে ছায়া ফেলছে কিছু বিষয়। এর মধ্যে বিশেষ করে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের পুরনো বিবাদের বিষয়টিও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে।
চলতি বছর করোনা সংকটের কারণে ডাব্লিউএইচও-র ১৯৪টি সদস্য রাষ্ট্রের বার্ষিক সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। করোনাভাইরাস মোকাবিলার বিষয়টি আপাতত বিশ্ব স্বাস্থ্য সংস্থার সামনে প্রধান চ্যালেঞ্জ হিসেবে উঠে এসেছে। কিন্তু করোনা সংকটকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের বেড়ে চলা সংঘাত মূল এজেন্ডা কিছুটা ¤øান করে দিচ্ছে। চীনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’-র দায়ে ট্রাম্প প্রশাসন প্রথমে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ দেওয়া বন্ধ করে দিয়েছিল। এবার চীনকে কোণঠাসা করতে তাইওয়ানকে পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে সম্মেলনে অংশগ্রহণের অনুমতির জন্য চাপ দিচ্ছে ওয়াশিংটন।
চীনের আপত্তিতে গত তিন বছর ধরে তাইওয়ান সেই সুযোগ থেকে বঞ্চিত ছিল। জাপান, জার্মানিসহ বেশ কিছু দেশও তাইওয়ানের অংশগ্রহণের পক্ষে সমর্থন জানিয়েছে। তবে এ যাত্রায় তাইওয়ানের অংশগ্রহণের সম্ভাবনা আর নেই বললেই চলে। করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করতে তাইওয়ানের সাফল্য গোটা বিশ্বের নজর কেড়েছে।
তাই সে দেশের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করছে অনেক দেশ। অন্যদিকে করোনা ভাইরাসের আবির্ভাব ও প্রসার রুখতে ব্যর্থতার কারণে প্রবল সমালোচনার মুখে রয়েছে চীন। বিশেষ করে যুক্তরাষ্ট্রের লাগাতার আক্রমণের মুখে সে দেশের ভাবমূর্তির মারাত্মক ক্ষতি হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যকলাপের ওপরও এই সংঘাতের নেতিবাচক প্রভাব পড়ছে।