চতুর্থবারের মতো চীন সফরে কিম

50

চীন সফর করছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। পরিবারসহ একটি ট্রেনে তিনি চীনের ড্যানডং শহরে পৌঁছান বলে মঙ্গলবার জানিয়েছে দুই দেশের সংবাদমাধ্যম। এই সফরের মাধ্যমে চতুর্থবারের মত তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করলেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, কিম জং উন এভং তার স্ত্রী রি সোল জু বৃহস্পতিবার পর্যন্ত চীনে অবস্থান করবেন। শি জিনপিংয়ের আমন্ত্রণে তিনি চীন সফর করছেন বলেও জানানো হয়। এমন সময় কিম চীন সফরে গিয়েছেন যখন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তার দ্বিতীয় সাক্ষাতের স্থান নির্ধারণের বিষয়ে আলোচনা চলছে। এছাড়া মঙ্গলবার কিমের ৩৫তম জন্মদিন। ১৯৮৩ সালের ৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন কিম জং উন। জন্মদিনে বন্ধুপ্রতিম রাষ্ট্র চীনে অবস্থানকে দুই দেশের সম্পর্কের ব্যাপক উন্নতি হিসেবে দেখা হচ্ছে।
দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়ানহোপ জানায়, উত্তর কোরিয়ার একটি ট্রেন (সম্ভবত দেশটির শীর্ষ কর্মকর্তাদের নিয়ে) সীমান্ত অতিক্রম করে চীনে প্রবেশ করেছে। স্থানীয় সময় সোমবার রাত সোয়া দশটার দিকে চীনের সীমান্ত শহর ড্যানডং অতিক্রম করে ট্রেনটি। এসময় ড্যানডং রেলস্টেশনের আশপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা গ্রহণ করা হয় এবং নিরাপত্তারক্ষিরা আশপাশের রাস্তা ঘাট বন্ধ করে দেয়। বেশকিছুক্ষণ পর রাস্তাঘাট খুলে দেয়া হয়।
যদি কিম সত্যিই চীন সফরে গিয়ে থাকেন তাহলে এটি হবে গত বছর থেকে এখন পর্যন্ত তার চতুর্থ সফর। আগের সফরগুলো সংগঠিত হয়েছিলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনের সঙ্গে বৈঠকের পূর্বমুহূর্তে। আবার যখন মুন ও ট্রাম্পের সঙ্গে তার বৈঠকের সম্ভাবনা তৈরি হয়েছে ঠিক তখনই তিনি চীন সফরে গেলেন। গত বছরের জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয় কিমের।
সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়া ওই বৈঠকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণের অঙ্গিকার করেন কিম। এরপরই দেশটির সবচেয়ে বড় পারমানবিক পরীক্ষাগার পুঙ্গেরি ধ্বংস করা হয়। তবে এরপরও উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা না ওঠানোয় য্ক্তুরাষ্ট্রের সমালোচনায় লিপ্ত হন কিম। এরপর আবারো পূর্বের ন্যায় বাগযুদ্ধে লিপ্ত হন তারা। দুই দেশের উচ্চপর্যায়ে বেশ কিছু বৈঠক হলেও একে অপরকে কথার তীরে বিদ্ধ করা বন্ধ করেননি ট্রাম্প ও কিম। তবে সেসব ছাপিয়ে আবারো দ্বিতীয়বারের মত বৈঠকে বসার সম্ভাবনা তৈরি হয়েছে।